ভিসা নীতি স্বাধীন গণমাধ্যমের উপর হস্তক্ষেপ: তথ্যমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ভিসা নীতি স্বাধীন গণমাধ্যমের উপর হস্তক্ষেপ: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নানা কথা ভিসা নীতি নিয়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি যুক্তরাষ্ট্রের। তারা কাকে ভিসা দেবে, না দেবে এটা তাদের ব্যাপার। এটি নিয়ে আমরা মাথা ঘামাই না। আমাদের সঙ্গে সম্পর্ক মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যন্ত চমৎকার। ভিসা নীতি একটি বিচ্ছিন্ন বিষয়। তবে আমি মার্কিন রাষ্ট্রদূতের একটি কথায় উদ্বিগ্ন। সেটি হচ্ছে, তিনি বলেছেন, ভিসা নীতির আওতায় গণমাধ্যমও আসবে। এটি গণমাধ্যমের সাথে সাংবাদিক, কলামিস্টের সঙ্গে যারা যুক্ত আছেন, তারা মনে করছেন, এটি আমাদের স্বাধীন গণমাধ্যমের উপর হস্তক্ষেপ।
মন্ত্রী মঙ্গলবার বিকেলে রাজশাহী জেলা ও মহানগর যুবলীগের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের গণমাধ্যম অত্যন্ত স্বাধীন এবং স্বচ্ছভাবে কাজ করে। আমাদের দেশের গণমাধ্যম অত্যন্ত শক্তিশালী। গণমাধ্যম সবসময় গণতন্ত্রের সহায়ক হিসেবে কাজ করে। শক্তিশালী স্বাধীন গণমাধ্যম সবসময় গণতন্ত্রের সহায়ক হিসেবে কাজ করে। সুতরাং কোন যুক্তিতে আপনারা অন্য কাকে ভিসা দেবেন, না দেবেন কিছু আসে যায় না। আপনারা কোন আওয়ামী লীগ নেতাকে ভিসা দিলেন কিংবা দিলেন না, কোন বিএনপি নেতাকে ভিসা দিলেন কি দিলেন না, এতে কিছু আসে যায় না। আমরা কিছু মনে করি না। এটা আপনাদের ব্যাপার। কিন্তু কেনো গণমাধ্যমের উপর ভিসা নীতি কার্যকর হবে, সেটি আমার বোধগম্য নয়।
মাদ্রাসা মাঠের পাশের সড়কে অনুষ্ঠিত সম্মেলনে মহানগর যুবলীগের সভাপতি রমজান আলীর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান চৌধুরী নিখিল, জেলা আওয়ামী লীগের সভাপতি অনীল সরকার, সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা, নগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, এমপি এনামুল হক, ডা. মনসুর রহমান ও আয়েন উদ্দিন, সংরক্ষিত আসনের এমপি আবিদা আনজুম মিতা, যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন।
বিএনপিকে উদ্দেশ্য করে তথ্যমন্ত্রী বলেন, আপনারা ভাবছেন এভাবে লাফালাফি করে আপনারা ক্ষমতায় যেতে পারবেন? আজকের  ভূরাজনীতিতে বিএনপি হচ্ছে ছাগলের তিন নম্বর বাচ্চা। যারা বাতাস দিয়ে দিয়ে আপনাদের লাফাচ্ছে, তারা আপনাদের দুধ দেবে না। সুতরাং অতো লাফালাফি করে লাভ নেই।
বিএনপির আল্টিমেটোম প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, আমাদের বলেছে, ফাইনাল খেলা হবে আগামী মাসে। আমরা প্রস্তুত আছি ফাইনাল খেলার জন্য। তবে বিএনপিকে অনুরোধ জানাবো, ফাইনাল খেলার আগে আপনাদের খেলোয়াররা আপনাদের দলে থাকে কি না, নাকি দল বদল করে ফেলে সেদিকে একটু খেয়াল রাখবেন। ফাইনাল খেলার আগে যদি আপনাদের খেলোয়াড়রা দল বদল করে ফেলে তাহলে ফাইনাল খেলতে পারবেন না।
প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, নির্বাচন আসলে যারা নির্বাচনকে বাধাগ্রস্ত করতে অথবা নির্বাচন নানাভাবে বির্তকিত করতে ষড়যন্ত্র করেন, বিদেশীদের হাতে হাত মেলান, দেশী-বিদেশী চক্রান্তের সঙ্গে লিপ্ত হন, সেই তারা আবারও আজকে সক্রিয় হয়েছে। তারা বলে, নির্বাচনে অংশ নেব না, শর্ত দেয় ‘শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে এবং কেয়ারটেকার সরকার দিতে হবে।’ আমি সেই বিএনপি-জামায়াতের উদ্দেশে বলছি, নির্বাচনে আসবেন কি আসবেন না, সেটি আপনাদের নিজস্ব রাজনৈতিক বিষয়। যদি নির্বাচনে আসেন আপনাদেরই ভালো হবে। নির্বাচনে না এসে নির্বাচনকে বাধাগ্রস্ত করার এমন কোনো চক্রান্ত যদি করেন, তাহলে মার্কিন ভিসা নীতিতে কি বললো, সেটি আমরা দেখতে যাব না। বিএনপি-জামায়াতকে দাঁতভাঙা জবাব দেওয়া হবে। স্যাংশন নিয়ে আওয়ামী লীগের একটা পশমও ছেড়া যাবে না।
খায়রুজ্জামান লিটন বলেন, তারেক জিয়া লন্ডনে বসে নির্দেশ দেবে, আর বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের পতন হবে, এই স্বপ্ন দেখেন না। যদি এই খোয়াব দেখেও থাকেন, সেটি কোনদিন আলোর মুখ দেখবে না। তিনি বলেন, জাসদ তৈরি করে বঙ্গবন্ধুর হত্যার প্রেক্ষাপট তৈরি করা হয়েছিল। এটি ভুলে গেলে চলবে না।
যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, নির্বাচন বানচালের কোনো ষড়যন্ত্র যুব সমাজ মেনে নিবে না। অনির্বাচিত, অবৈধ সরকার ক্ষমতায় বসানোর অপচেষ্টা করা হলে তা প্রতিহত করা হবে। শটকার্টে ক্ষমতায় যাওয়ার পথ শেখ হাসিনা খোঁজে না। একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে আগামীতে শেখ হাসিনা আবারও ক্ষমতায় আসবেন।

Comment here