মহান জাতীয় সংসদের দুই ধার এখন মূত্রত্যাগের তীর্থস্থান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

মহান জাতীয় সংসদের দুই ধার এখন মূত্রত্যাগের তীর্থস্থান

বিশেষ প্রতিনিধি, নাজগীর :  বাংলাদেশের সকল ধর্ম, বর্ণ, শ্রেণী ও পেশার মানুষের শ্রদ্ধার স্থান মহান জাতীয় সংসদ। প্রতিদিন দেশ ও বিদেশের হাজার হাজার দর্শনার্থী ঘুরতে আসেন এখানে। এটি শুধু আইন প্রণয়ন, সম্মান ও শ্রদ্ধারই স্থান নয়। বরং এটি দর্শন ও বিনোদনের একটি স্থান বটে। কিন্তু দুঃখজনক হলেও বিষয়টি সত্যি যে, সংসদে ভবনের বাহিরের এলাকায় কাছাকাছি কোন টয়লেট এবং উল্লেখযোগ্য ডাস্টবিন না থাকায়।
আড্ডা বিনোদন প্রেমী দর্শনার্থীরা তাদের শারীরিক প্রাকৃতিক কাজ মূত্র ত্যাগের জন্য সংসদ ভবন এলাকার পূর্ব-পশ্চিম, সামনের দুই ধারকে বেছে নিয়েছে। এবং সংসদ ভবন এলাকার সামনের প্রতিটি বকুল ও বটবৃক্ষের তলাকে ডাস্টবিনে পরিণত করেছে। অার এর ফলে প্রতিদিন মূত্র জলে ভিজে যায় সংসদ ভবন এলাকার পূর্ব পশ্চিম দুই ধার। পথচারী ও দর্শনার্থীরা স্বাচ্ছন্দে হাটতে পারেন না। ময়লা ও প্রস্রাবের গন্ধে বমি আসে সকলের। পথ চলার সময় নারীরা পরেন লজ্জায়। শিশুরা শিখে নোংরা সামাজিক প্রাকৃতিক জীবন। শুধু কি তাই! সন্ধ্যা হলেই এখানে প্রশাসনের কড়া নিরাপত্তার নাকের ডগায় মেলে পতিতা-দের বাজার। সচেতন সর্বজনস্বীকৃত এখন পর্যন্ত এটি একটি অলিখিত সত্য। সংসদ এলাকার এমন দুঃখজনক চিত্র একটি জাতী ও দেশের জন্য কলঙ্কজনক।
সংসদ এলাকার এমন দুঃখজনক পরিস্থিতিতে, সুশীল ও সচেতন মহলের প্রশাসন এবং দায়িত্বশীল কর্তৃপক্ষের প্রতি আকুল আবেদন। সাধারণ জনগণ ও দর্শনার্থীদের জন্য একটি সুন্দর, নিরাপদ এবং পরিচ্ছন্ন সংসদ এলাকা নিশ্চিত করা হোক।

Comment here