মানবদেহে করোনার টিকা পরীক্ষা শুরু করেছে যুক্তরাজ্য - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

মানবদেহে করোনার টিকা পরীক্ষা শুরু করেছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্য। গতকাল বৃহস্পতিবার প্রাথমিকভাবে দুজনকে টিকা দেওয়ার মধ্য দিয়ে এ পরীক্ষামূলক প্রয়োগ শুরু হলো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করা করোনাভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগে ৮০০ জনেরও বেশি মানুষ স্বেচ্ছায় অংশ নিচ্ছে।

পরীক্ষায় যারা অংশ নিচ্ছেন তাদের অর্ধেককে কোভিড-১৯ টিকা এবং বাকি অর্ধেককে করোনাভাইরাস নয় বরং ম্যানিনজাইটিস প্রতিরোধক টিকা দেওয়া হবে। টিকা যারা নেবেন তারা জানতে পারবেন না যে তাদের কোনো টিকা দেওয়া হয়েছে। কেবল চিকিৎসকরাই তা জানবেন।

পরে আগামী কয়েকমাসে দুই গ্রুপের মানুষের তুলনামূলক বিচার করে টিকায় কাজ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে পারবেন গবেষকরা।

মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে এবছর সেপ্টেম্বরে লাখ লাখ ডোজ টিকা বাজারে ছাড়া সম্ভব বলেই মনে করছেন অক্সফোর্ডের গবেষকরা।

যুক্তরাজ্যে অক্সেফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি লন্ডনের ইম্পেরিয়াল কলেজও টিকা তৈরিতে কাজ করছে ।

বিশ্বে বিভিন্ন দেশে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ এরই মধ্যে হয়েছে দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীনে। এবার তৃতীয়ত যুক্তরাজ্য শুরু করল পরীক্ষা।

তিন মাসের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষকদল এই টিকাটি প্রস্তুত করতে সক্ষম হয়েছে। গবেষণার নেতৃত্ব দিয়েছেন ভ্যাকসিনোলোজির প্রফেসর সারাহ গিলবার্ট। টিকাটি যে কাজ করবে এ ব্যাপারে তিনি ৮০ ভাগ আস্থাশীল।

ব্রিটেনের স্বাস্থ্য এবং সামাজিক সুরক্ষা কর্তৃপক্ষের সূত্র বলেছে, ‘ব্রিটেন যদি প্রথম ভ্যাকসিনটি তৈরি করে তবে নিশ্চিত করা হবে যেন ব্রিটিশ নাগরিকরাই এই টিকার সুবিধা ভোগ করতে পারে।’

Comment here