মৃত ব্যক্তিদের জন্য দোয়ার আয়োজন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

মৃত ব্যক্তিদের জন্য দোয়ার আয়োজন

 মনির হোসেন : গাজীপুর ২১ নং ওয়ার্ডের পাকার মাথা, ইমারত নির্মাণ যুব শ্রমিক ইউনিয়ন এর পক্ষ থেকে দোয়ার আয়োজন। যারা এই দুনিয়া ছেড়ে চলে গেছে না ফেরার দেশে , তারা হলো ইমারত নির্মাণ যুব শ্রমিক ইউনিয়ন এর সদস্য ,১।মোঃ সানাউল্লাহ গ্রাম বিপ্রবর্থা, ২। সুবাহান মিয়া গ্রাম কাউলতিয়া, তাদের জন্যই আজকে ইমারত নির্মাণ যুব শ্রমিক ইউনিয়ন এর সদস্যরা দোয়ার আয়োজন করেছে, দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন ,উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব,মোঃ আবুল হোসেন এবং প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম (আমিন) প্রতিষ্ঠানের সদস্যরা ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ দেয়া মাহফিলে উপস্থিত ছিলেন দোয়া শেষে সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়। ক্ষণস্থায়ী এ পৃথিবী থেকে প্রত্যেক প্রাণীকে আল্লাহ তায়ালার দেয়া নির্ধারিত সময় শেষ হওয়ার পর তার কাছে ফিরে যাওয়াই হলো মৃত্যু।

মৃত্যুর অনিবার্যতা সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ মৃত্যু চির সত্য বিষয়। মৃত্যুকে অস্বীকার করার কোনো উপায় নেই। আল্লাহ তায়ালা মানুষকে এই পৃথিবীতে তার ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। মানুষ পৃথিবীতে যতদিন বেঁচে থাকে ততদিনই তার আমল ও ইবাদত-বন্দেগি করার সময়। হাদিসে ইরশাদ হয়েছে, মানুষ মৃত্যুবরণ করলে তার যাবতীয় আমল বন্ধ হয়ে যায়, তবে ৩টি আমল বন্ধ হয় না- ১. সদকায়ে জারিয়া ২. এমন জ্ঞান- যার দ্বারা উপকৃত হওয়া যায় ও ৩. এমন নেক সন্তান- যে তার জন্য দোয়া করে।

যেহেতু মৃত্যুর পর তাদের আমল বন্ধ হয়ে যায়, তাই প্রত্যেক মুসলমানের উচিত মৃতদের রুহের মাগফিরাতের জন্য বেশি বেশি দোয়া করা। মৃতদের জন্য আল্লাহর নিকট বেশি বেশি ক্ষমা প্রার্থনা করা গুরুত্বপূর্ণ আমল। ইন্তেকালের পর তার জন্য বেশি বেশি দোয়া করা

Comment here