মোদির বক্তব্যে বাড়ল ক্ষোভ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

মোদির বক্তব্যে বাড়ল ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত শনিবার বলেছিলেন, নতুন কৃষি আইনে সব দিক থেকেই কৃষকদের আয় বাড়বে। এতে আন্দোলনরত কৃষকদের ক্ষোভ আরও বেড়েছে। গতকাল তারা দিল্লি-জয়পুর মহাসড়কও অবরোধ করে। তবে তিন ঘণ্টা অবরোধের পর রাজপথ আংশিক খুলে দিয়েছে আন্দোলনরত কৃষকরা। খবর এনডিটিভি।

বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার সম্প্রতি তিনটি কৃষি আইন প্রণয়ন করে। এর প্রতিবাদে ১৮ দিন ধরে হাজার হাজার কৃষক আন্দোলন করছে। এ আন্দোলনে সরকারবিরোধী দলগুলোর সমর্থন রয়েছে। এ ছাড়া বিভিন্ন সাংস্কৃতিক কর্মীরাও রাজপথে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। এর মধ্যে কয়েক দফা সরকার ও কৃষক নেতাদের মধ্যে বৈঠক ব্যর্থ হয়েছে।

সরকারের পক্ষ থেকে আইন সংশোধনের প্রস্তাব দেওয়া হলেও কৃষকদের নেতৃবৃন্দ সাফ জানিয়ে দিয়েছেন, তিনটি আইনই বাতিল করতে হবে। পরিস্থিতি যখন কঠিন-কঠোর, এমন সময় গত সোমবার নরেন্দ্র মোদি বললেন, কৃষি বিল সব দিক থেকেই কৃষকদের লাভ হবে।

এতে কৃষকদের ক্ষোভের আগুন কয়েকগুণ বেড়ে গেছে। গতকাল রাজস্থান থেকে শত শত কৃষক দিল্লি অভিমুখে যাত্রা শুরু করে। কৃষক নেতা যুগেন্দ্র যাদব গতকাল বলেন, এটি একটি অদ্ভুত আলোচনা। তারা (সরকার) আমাদের জোর করে ‘পুরস্কার’ তুলে দিচ্ছে, যেটা আমরা চাই না। প্রধানমন্ত্রী বলেছেন, ‘ঐতিহাসিক পুরস্কার’। কিন্তু কৃষকরা তা খারিজ করে দিয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘আমরা পুরস্কারের মোড়ক পাল্টে দেব। কিন্তু কৃষকরা এখনো বলছে, আমরা এটি চাই না।’ শেষ পর্যন্ত এই কৃষকনেতা আরও বলেন, ‘কৃষকদের কল্যাণের জন্য প্রধানমন্ত্রীর আরও চিন্তা করা দরকার, এ আইন বাতিল করতে হবে।’

 

Comment here