মৌলভীবাজারের কৃতি সন্তান সাংবাদিক- ইসহাক কাজলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সমগ্র বাংলাসিলেট

মৌলভীবাজারের কৃতি সন্তান সাংবাদিক- ইসহাক কাজলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

মঈনুদ্দিন সিদ্দিক মৌলভীবাজার প্রতিনিধিঃ কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের ব্রাহ্মনঊষার গ্রামের কৃতিসন্তান বরেণ্য সাংবাদিক,  বাংলা একাডেমী প্রবাসী পুরস্কারপ্রাপ্ত, রাজনৈতিবীদ, লেখক, এবং  গবেষক ইসহাক কাজল (৭২) পরপারে চলে যান।
গত সোমবার ১০ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে লন্ডনের কুইন্স হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন যাবত লন্ডণে বসবাস করে আসছিলেন,তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে নিজ জন্মস্থান এবং লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়ায় গভীর শোকের ছায়া নেমে আসে। মৃত্যুকালে তিনি  স্ত্রী, ১ ছেলে, ৩ মেয়ে রেখে যান। বুধবার ১২ ফেব্রুয়ারী লন্ডনের ব্রিকলেইন মসজিদে স্থানীয় সময় বাদ জোহর জানাযার নামাজ শেষে দাফন সম্পন্ন করা হবে।
তিনি কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ছিলেন। “সিলেট ডাইজেস্ট”এর সম্পাদক, দৈনিক বাংলাবাজার ও সিলেট কন্ঠসহ বিভিন্ন সংবাদপত্রের সাথে সম্পৃক্ত ছিলেন।
মৌলভীবাজারের কমলগঞ্জ এবং শ্রীমঙ্গল-সহ বৃহত্তর সিলেট জুড়ে তিনি সাংবাদিকতায় বিস্তৃত ছিলেন। এছাড়াও গবেষণা সাহিত্যে তাঁর প্রকাশিত অসংখ্য গ্রন্থ রয়েছে। বাংলা একাডেমী প্রবাসী লেখক হিসেবে  পুরুস্কার লাভ করেছিলেন। দেশ বরেণ্য সাংবাদিক, মুক্তিযুদ্ধের লেখক ইসহাক কাজল বাংলাদেশ এবং প্রবাসের পরিচিত একজন সংগ্রামী রাজনীতিবিদ হিসেবে খ্যাত। তিনি  বৃহত্তর সিলেটের চা-শ্রমিকদের নায্য দাবি-দাওয়া আদায়ের আন্দোলন থেকে নেতৃত্ব দিয়ে এসেছেন।
জীবনভর শ্রমজীবি মানুষের পাশে থেকে সংগ্রাম ঐতিহ্যের আন্দোলন করে থাকায় সিলেটের মৌলভীবাজার-সহ দক্ষিন সিলেটের মানুষের কাছে  আস্থা ও ভালবাসায় জন-নন্দিত সন্তানে পরিণত হন। তাঁর কর্মকালের ষাটের দশক থেকে তিনি সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে গণমানুষের কল্যানের রাজনীতিতে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। বৃহত্তর  রাজনৈতিক জীবনে তিনি সিলেট জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক, জেলা শ্রমিকলীগের সাধারন সম্পাদক, জেলা শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি, বাংলাদেশ ওয়ার্কাস পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন।এর মধ্যে বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। এবারের বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় বাংলাদেশের তেল-গ্যাস- খনিজসম্পদ বিদেশী আগ্রাসন নামক একটি গ্রন্হ।তার প্রকাশিত ১২টি গ্রন্থ দেশ-বিদেশের পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়। মুক্তিযোদ্ধা ও চা শ্রমিকদের ছাড়াও তিনি বিভিন্ন ধরণের গবেষণাধর্মী গ্রন্থাবলী প্রকাশ করেছেন।
ইসহাক কাজলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও বিদ্রোহী আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ, এমপি।বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এম.পি, কেন্দ্রিয় সদস্য কমরেড সিকান্দর আলী।মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান।কমলগঞ্জ উপজেলার চেয়ারম্যান অধ্যাপক মো রফিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী।মহিলা ভাইস চেয়ারম্যান। কমলগঞ্জ পৌরসভার মেয়র মো  জুয়েল আহমদ। জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো হেলাল উদ্দিন। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। মৌলভীবাজার জেলা প্রেসক্লাব, কমলগঞ্জ প্রেসক্লাব। শ্রীমঙ্গল প্রেসক্লাব।কুলাউড়া প্রেসক্লাব। রাজনগর প্রেসক্লাব। কমলগঞ্জ সাংবাদিক সমিতি। কমলগঞ্জ উপজেলা সাংবাদিক ফোরাম।কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি।কমলগঞ্জ সাহিত্য সংসদ।উদীচী শিল্পীগোষ্ঠী। পতনঊষার গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদ। নবীন সেবা সংঘ মির্জাপুরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

Comment here