যুদ্ধ শুরুর পর মোংলায় প্রথম রুশ জাহাজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

যুদ্ধ শুরুর পর মোংলায় প্রথম রুশ জাহাজ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মোংলা বন্দরে এসেছে রাশিয়ার পণ্যবাহী জাহাজ। আজ সোমবার বিকেল ৪টায় রুশ পতাকাবাহী এমভি কামিল্লা বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে আজ বিকেলে জাহাজটি বন্দরে ভিড়েছে। যুদ্ধ সে দেশের অভ্যন্তরীণ বিষয়। আমাদের দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বিদেশ থেকে আমদানি করা হয়। তাই নিয়ম অনুযায়ী মোংলা বন্দরে আসছে এসব পণ্য। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো, তাই এখন থেকে নিয়মিতভাবে রুশ জাহাজে করে পণ্য আসবে।

রুপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের জন্য মোংলা বন্দরে আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল বলেন, গত ২৮ জুন রাশিয়ার তামারুক বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি ছেড়ে আসে। জাহাজটিতে ১৩ জন নাবিক রয়েছেন। বিকেলে জাহাজটি নোঙর করার পর সন্ধ্যা থেকে পণ্য খালাস কাজ শুরু করা হবে। এরপর এসব পণ্য সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে যাবে।

 

তিনি আরও বলেন, মূলত যুদ্ধের কারণে রুশ জাহাজের আগমন এ বন্দরে সাময়িক বন্ধ ছিল। সর্বশেষ ২০২১ সালের ১৮ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে এ বন্দরে এসেছিল রাশিয়ার পতাকাবাহী জাহাজ এমভি ফেসকো আলিস।

 

Comment here