রাহুল ঝড় ম্লান হয়ে গেল পোলার্ডের ‘সাইক্লোনে’ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রিকেটখেলাধুলা

রাহুল ঝড় ম্লান হয়ে গেল পোলার্ডের ‘সাইক্লোনে’

মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে প্রথমে উঠেছিল রাহুল ঝড়। ৬৪ বল খেলে ৬ চার ও সমান ছক্কায় ১০০ রান করে অপরাজিত ছিলেন মুম্বাইয়ের রাহুল। কিন্তু সেই ঝড় পোলার্ড ভুলিয়ে দিলেন একেবারে ‘সাইক্লোন’ তুলে। সাইক্লোন না তো আবার কী! ৩১ বল খেলে ক্যারিবীয় এই ব্যাটসম্যান রান করেছেন ৮৩। ঝকঝকে এই ইনিংসে ছক্কা আছে ১০টি, ৩টি চার। আর তাঁর অবিশ্বাস্য ব্যাটিংয়ের কল্যাণেই কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৩ উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ে মুম্বাই ইন্ডিয়ান্স।

প্রথমে ব্যাট করে রাহুলের সেঞ্চুরির কল্যাণে ৪ উইকেট হারিয়ে ১৯৭ রান তোলে পাঞ্জাব। ৭ উইকেট হারিয়ে জয় তুলে নেয় মুম্বাই। পোলার্ড সাইক্লোনের পর ছোটখাটো নাটকের মঞ্চায়ন হয়ে আসে জয়। শেষ ওভারে প্রয়োজন ১৫ রান। রাজপুতের প্রথম বলেই পোলার্ডের ৬। বলটিও ছিল নো। অর্থাৎ ৬ বলে রানের প্রয়োজন ৮। এ আর এমন কী! চার মেরে কাজটি আরও সহজ করে নিলেন পোলার্ড। কিন্তু নাটক তখনো বাকি। পরের বলেই ক্যাচ দিয়ে পোলার্ড ফিরে যাওয়ায় শেষ চার বলে চার রান তুলতে গিয়েই গলদঘর্ম মুম্বাইয়ের। শেষ বলে প্রয়োজন ছিল ২। জোসেফ তা নিতে পারাই পোলার্ডের দুর্দান্ত ইনিংসটার মান রক্ষা।

অথচ ১০ ওভার শেষেও ম্যাচটা ঝুঁকে ছিল পাঞ্জাবের দিকে। ১৯৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ১০ ওভার শেষে ৬৫ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল মুম্বাই। সেখান থেকে ম্যাচটাকে টেনে তুলেছেন পোলার্ড। একাদশ ওভার থেকে শুরু হয় ক্যারিবিয়ান ঝড়। আশ্বিনেয় সেই ওভার থেকে আসে ১১ রান। ১২তম ওভারে ১৮ রান। এর মধ্যে ২ চার ও ১ ছয়ে পোলার্ডেরই ১৬। মুম্বাইয়ের পালে লাগে হাওয়া। প্রীতি জিনতার টোল পড়া গালে তখন গ্রহণ লাগার দশা! ত্রয়োদশ ওভারে ১৫ রান। সবকিছুকে ছাপিয়ে গেল আশ্বিনেয় করা ১৪তম ওভার। পোলার্ডের ২ ছক্কা ও পান্ডিয়ার ১ চারের কল্যাণে ১৯ রান। এতেই ম্যাচ ঘুরে গেল!

শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ৪০ রান। হাতে ৪ উইকেট। পোলার্ড ক্রিজে থাকায় আশাটা উজ্জ্বল হয়ে টিকে থাকে মুম্বাইয়ের। কিন্তু যোগ্য সঙ্গী পাচ্ছিলেন না ক্যারিবীয় ব্যাটসম্যান। মোহাম্মদ সামির ১৮তম ওভার থেকে মাত্র ৮ রান আসায় শেষ ২ ওভারে লক্ষ্যটা চলে ধরা-ছোঁয়ার বাইরে; ৩২ রান। কুরানের ১৯তম ওভার থেকে আসে ১৭ রান। এরপর বাকি থাকে ১৫ রান। শেষ ওভারে ব্যাট করার আগে বেশ ভালোভাবে ফিল্ডারদের অবস্থান দেখে শুরু করলেন রোহিতের স্থলে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া পোলার্ড। শেষ ওভারের নাটকীয় গল্পটা তো শুরুতেই বলা।

আর মুম্বাইয়ের ইনিংসের আগে প্রথমে ব্যাট করে ঝড় তুলেছিলেন লোকেশ রাহুল। নারীদের নিয়ে টকশোতে অশালীন মন্তব্য করে নিষেধাজ্ঞার কবলে পড়েছিলেন রাহুল। নারীঘটিত সেই ঝড় কমে আসলেও থামেনি। অন্যদিকে আইপিএলে ব্যাট হাতে ঝড় তুলেই যাচ্ছেন কিংস ইলেভেন পাঞ্জাবের এই ব্যাটসম্যান। আগের টানা তিন ম্যাচে হাফ সেঞ্চুরি করা এই ওপেনার আজ করেছেন ঝোড়ো সেঞ্চুরি।

মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিক বোলারদের রীতিমতো তুলোধুনো করেছেন পাঞ্জাবের দুই ওপেনার রাহুল ও গেইল। ৭৭ বলে ১১৬ রানের জুটি গড়ে ৬৩ রান করে (৩৬ বল খেলে) গেইল ফিরে গেলেও নিজের কাজটা চালিয়ে গিয়ে এবারের আইপিএলে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি তুলে নিয়েছেন রাহুল। ৬৪ বল খেলে ৬ চার ও সমান ছক্কায় ১০০ রান করে থাকেন অপরাজিত। দুই ওপেনারের ব্যাট থেকে ১৬৩ রান আসলে আর কিছু লাগে! শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ১৯৭ রান করে পাঞ্জাব।

Comment here