রিফাত হত্যা ১০ বছরের সাজা পেল যে ছয়জন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

রিফাত হত্যা ১০ বছরের সাজা পেল যে ছয়জন

বরগুনা প্রতিনিধি : বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার দ্বিতীয় খণ্ডে থাকা ১৪ শিশুর ১১ জনকে শাস্তি ও বাকি তিনজনকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে। বরগুনা সরকারি কলেজের সামনে রিফাতকে কুপিয়ে হত্যার ঘটনায় করা মামলায় আজ মঙ্গলবার শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ রায় দেন।

শিশুদের মধ্যে রাশেদুল হাসান রিশান ফরাজী, রাকিবুল হাসান রিফাত হাওলাদার, আবু আবদুল্লাহ রায়হান ওলিউল্লাহ ওলি, মো. নাইম ও তানভীর হোসেনকে ১০ বছর করে সাজা দেওয়া হয়েছে।

এ ছাড়া জয় চন্দ্র সরকার, নাযমুল হাসান, রাকিবুল হাসান নিয়ামত, আবু সাইদ মারুফ বিল্লাহ ও মহিবুল্লাহ্কে পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন বিচারক। অপর শিশু আসামি প্রিন্স মোল্লাকে তিন বছরের সাজা দেওয়া হয়েছে। এ মামলায় খালাসপ্রাপ্ত আসামিরা হলেন- আরিয়ান হোসেন শ্রাবন, মারুফ মল্লিক ও রাতুল সিকদার জয়।

এদিকে আসামি পক্ষের আইনজীবীরা এই রায়ে ক্ষুব্ধ হয়েছেন। সবাই এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান। মঙ্গলবার দুপুর ১টা ১০ মিনিটে এ রায় ঘোষণাকালে ১৪ শিশুই আদালতে উপস্থিত ছিল।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনার মুঠোফোনে ধারণকরা একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। ঘটনার পরদিন ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও পাঁচ-ছয় জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন নিহত রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ।

ওই বছরের ১ সেপ্টেম্বর প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক এ দুভাগে বিভক্ত করে মোট ২৪ জনের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এতে প্রাপ্তবয়স্ক ১০ জন ও অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে অভিযুক্ত করা হয়।

চলতি বছরের ৮ জানুয়ারি ওই ১৪ শিশুর বিরুদ্ধে চার্জ গঠন করেন শিশু আদালত। এতে ৭৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের পরে উভয়পক্ষের যুক্তিতর্ক ও যুক্তিখণ্ডন শেষে এ মাসের গত ১৪ অক্টোবর রায়ের দিনতারিখ ধার্য করেন আদালত। নির্ধারিত দিন-তারিখ অনুযায়ী আজ এ রায় ঘোষণা করা হলো। এর আগে একই মামলার প্রাপ্তবয়স্কদের প্রথম রায়ের ছয় দণ্ডপ্রাপ্ত আসামি উচ্চ আদালতে আপিল করেছেন।

 

Comment here