রুমিন ফারহানার আসনে ২০ মার্চ ভোট - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

রুমিন ফারহানার আসনে ২০ মার্চ ভোট

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত শূন্য আসনের উপনির্বাচন হবে ২০ মার্চ। বিএনপির রুমিন ফারহানার পদত্যাগের পর শূন্য হওয়া সংরক্ষিত মহিলা আসনে এই উপনির্বাচন হবে।

আজ রোববার নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সংরক্ষিত আসনের এ উপনির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ সময় ২৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ। এরপর ২০ মার্চ ভোট।

কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এ উপনির্বাচনে জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, দল ও জোটগতভাবে প্রার্থী দেওয়া যাবে।

একক প্রার্থী হলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। আর একাধিক প্রার্থী থাকলে ২০ মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্বাচন ভবনে ভোট হবে। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইসির যুগ্মসচিব মো. আবদুল বাতেনকে।

বর্তমান জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন ৫০টি। আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে এই নারী আসন বণ্টন করা হয়।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে সবশেষ জাতীয় সংসদ নির্বাচনের ফল অনুসারে আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পায়।

বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগের পর শূন্য আসনের মধ্যে ছয়টির উপনির্বাচন ১ ফেব্রুয়ারি হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ তিনটি, ক্ষমতাসীন জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ একটি, জাতীয় পার্টি একটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয় পেয়েছে।

 

Comment here