রোহিঙ্গাদের রক্ষায় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

রোহিঙ্গাদের রক্ষায় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ

অনলাইন ডেস্ক : রোহিঙ্গা গণহত্যা বন্ধ করে তাদের সুরক্ষায় অন্তর্বর্তীকালীন জরুরি পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) সদর দপ্তরে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেওয়া হয়। আদেশ প্রদান করেন আইসিজের বিচারপতির আবদুলকাভি আহমেদ ইউসুফ।

আন্তর্জাতিক বিচার আদালতের আদেশে বলা হয়, রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারের গৃহীত পদক্ষেপের বিষয়ে আগামী চার মাসের মধ্যে একটি প্রতিবেদন আদালতে উপস্থাপন করতে হবে এবং এরপর এই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রতি ছয় মাস পর পর আদালতকে এ বিষয়ে অবহিত করতে হবে।

আইজিজে বলেছেন, মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন কোনো পদক্ষেপ নেওয়া হবে কি না- সেই বিচারের এখতিয়ার তাদের রয়েছে। সেই সঙ্গে আন্তর্জাতিক গণহত্যা কনভেনশনের ভিত্তিতে এই মামলা করার মত প্রাথমিক অধিকারও রয়েছে মামলাকারী আফ্রিকান মুসলিম দেশ গাম্বিয়ার।

জাতিসংঘের সর্বোচ্চ আদালত বলেছেন, মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়া নিজ নামে এই আবেদন করেছে। এরপর তারা ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) যেকোনো সংস্থা ও দেশের সহযোগিতা চাইতে পারে। তাতে মামলা করার অধিকার ক্ষুণ্ন হবে না।

গণহত্যার বিচার নিয়ে মিয়ানমারের করা বিরোধিতার জবাবে আইসিজে বলেছেন,জাতিসংঘ তথ্য অনুসন্ধানী দলের প্রতিবেদনে যেসব বিবরণ উঠে এসেছে তার আলোকে গাম্বিয়া মিয়ানমারকে যে নোট ভারবাল দিয়েছিল তা বিরোধের ভিত্তি হিসেবে গ্রহণযোগ্য। সনদের সংশ্লিষ্ট ধারাগুলোর আওতায় ( ধারা ৮ ও ৯) এই মামলা দায়েরের গাম্বিয়ার প্রাইমা ফেসি অধিকার আছে বলে জানিয়েছেন আদালত।

আন্তর্জাতিক বিচার আদালতে গত ১০ থেকে ১২ ডিসেম্বর মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার ওপর শুনানি হয়। এতে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির বিচার বিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু। অন্যদিকে মিয়ানমারের নোবেলজয়ী নেত্রী অং সান সু চি।

Comment here