রোহিঙ্গা সংকট নিরসনে কাজ করবে মালয়েশিয়া ও আসিয়ান: মাহাথির - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

রোহিঙ্গা সংকট নিরসনে কাজ করবে মালয়েশিয়া ও আসিয়ান: মাহাথির

ইউএনবি : রোহিঙ্গা সংকট নিরসনে মালয়েসিয়াসহ আসিয়াভুক্ত দেশগুলো কাজ করবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আজ শুক্রবার আজারবাইজানে চলমান ন্যাম সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মাহাথির মোহাম্মদ এ কথা বলেন।

তিনি বলেন, ‘মালয়েশিয়া এবং আসিয়ান দেশগুলো প্রয়োজনীয় (রোহিঙ্গা সংকট সমাধানের জন্য) সবকিছু করবে।’

ads

মাহাথির মোহাম্মদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক নিয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, ‘মাহাথির দৃঢ়ভাবে অনুভব করছেন যে রোহিঙ্গাদের ওপর গণহত্যা হয়েছিল এবং এটাকে বিচারের আওতায় আনা উচিত।’

তিনি জানান, মাহাথির মোহাম্ম মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের তীব্র নিন্দা জানিয়েছেন এবং বলেছেন যে কক্সবাজারে মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল চালিয়ে যাবে।

তিনি আরও জানান, অস্থায়ীভাবে রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য প্রস্তুত করা ভাসানচর সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করার জন্য অনুরোধ করেন মাহাথির মোহাম্মদ। পরে শেখ হাসিনা তাকে ভাসানচরে রোহিঙ্গাদের সুরক্ষা এবং অন্যান্য সম্পর্কিত বিষয় এবং কক্সবাজারে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানান।

শহিদুল হক জানান, মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কেও কথা বলেন এবং জানান যে তার সরকার বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেয়ার চেষ্টা করবে। বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগ আরও বাড়বে বলে উল্লেখ করেন তিনি।

Comment here