লিটন-মাহমুদউল্লার ব্যাটে প্রথম দিন শেষে স্বস্তি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
খেলাধুলা

লিটন-মাহমুদউল্লার ব্যাটে প্রথম দিন শেষে স্বস্তি

ক্রীড়া প্রতিবেদক:প্রথম দুই সেশনে বল হাতে দাপট দেখিয়েছিল জিম্বাবুয়ে। একে একে ছয় ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় স্বাগতিকরা। তবে শেষ সেশনে এসে মাহমুদউল্লাহ ও লিটনের ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। দুজনের প্রতিরোধী শতরানের জুটিতে ভর করে ম্যাচে ফেরে সফরকারীরা। শেষ সেশনের সাত ওভার বাকি থাকতে আলোক স্বল্পতা দেখা দিলে ২৯৪ রানে প্রথম দিন শেষ করে টাইগাররা, হাতে আছে মাত্র দুই উইকেট।

আজ বুধবার দুপুরে হারারে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। টসে জিতে ব্যাট করতে আসেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম ও সাইফ হাসান। প্রথম ওভারের পঞ্চম বলেই সাইফকে ফেরান ব্লেসিং মুজারাবানি। রানের খাতা না খুলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই ওপেনার।

খানিক সময় পরই তিনে আসা নাজমুল হোসেন শান্তকে স্লিপে মায়ের্সের তালুবন্দি করেন মুজারাবানি। দুই উইকেট হারিয়ে বিপাকে পড়া দলের হাল ধরেন সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। দুজনের জুটিতে শুরুর বিপর্যয় কাটিয়ে ওঠে সফরকারীরা। ১৫তম ওভারের তৃতীয় বলে স্লিপ দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে দলীয় অর্ধশতক তোলেন সাদমান ইসলাম। এই যুগলের গড়া ৬০ রানের জুটিতে আঘাত হানেন রিচার্ড এনগারাভা। ৬৪ বলে ২৩ রান করে ব্রেন্ডন টেলরের ক্যাচ হন এই ওপেনার।

চতুর্থ উইকেটের জুটিতে মুশফিকুর রহিমকে নিয়ে রানের চাকা এগিয়ে নেন মুমিনুল হক। এরই মাঝে ব্যক্তিগত অর্ধশতকের দেখা পান এই ব্যাটসম্যান। তবে তাদের জুটি খুব একটা এগোয়নি। দলীয় ১০৬ রানের মাথায় ১১ রান করে ফেরেন মুশফিক। কিছুটা অবাক হয়ে মাঠ ছাড়েন তিনি। মুজারাবানির ভেতরে ঢোকানো বলে কোনো শট অফার করলেন না মুশফিক। বল কিছুটা উঁচুতে ছিল। কিন্তু প্যাডে লাগায় জিম্বাবুয়ের জোড়ালো আবেদনে আঙুল তুলে দেন অভিষিক্ত আম্পায়ার ল্যাংটন রুসেরে।

নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে ইনিংস রাঙাতে পারেননি সাকিব আল হাসান। মাত্র তিন রান করে সাজঘরে ফেরেন তিনি। তার খানিক পরই ৭০ রান করে ভিক্টর নিয়াউচির শিকার হন তিনি।

সপ্তম উইকেটের জুটিতে লিটন দাসের সঙ্গে প্রতিরোধ গড়ে তুলেছেন ১৬ মাস পর টেস্ট দলে ডাক পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনের শতরানের জুটিতে দারুণ প্রতিরোধ গড়ে টাইগাররা। বড় ইনিংস গড়েও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন লিটন দাস। নার্ভাস নাইনটিতে ৯৫ করে ডোনাল্ড তিরিপানোর শিকার হয়ে ফেরেন তিনি। পরের বলেই নতুন ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজকে লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান এই পেসার।

নবম উইকেটের জুটিতে তাসকিনকে নিয়ে ১৩২ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন মাহমুদউল্লাহ। দীর্ঘ সময় পর দলে ফিরে এমন অর্ধশতকে স্বস্তি জেগেছে টাইগার শিবিরে। এরপর অবশ্য আলোক স্বল্পতা দেখা দেওয়ায় প্রথম দিনের খেলা শেষ করে দেওয়া হয়। ৮৩ ওভার ব্যাট করে আট উইকেট হারিয়ে ২৯৪ করে বাংলাদেশ। ৫৪ রানে অপরাজিত মাহমুদউল্লাহ ও ১৩ রানে অপর প্রান্তে তাসকিন আহমেদ।

Comment here