শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে দেশে সাধারণ ছুটি বাড়ানোর সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ শুক্রবার সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন।

শিক্ষা সচিব বলেন, ‘যেহেতু সরকার আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে, তাই শিক্ষা মন্ত্রণালয় থেকে নতুন কোনো নির্দেশনার প্রয়োজন নেই। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ থাকবে।’

শিক্ষা মন্ত্রণালয় নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, শিক্ষাপঞ্জি অনুসারে ২৫ এপ্রিল থেকেই রমজান ও ঈদের ছুটি শুরু হওয়ায় এই ছুটি রোজা ও ঈদের ছুটির সঙ্গে সংযুক্ত হতে পারে।

এই বিষয়ে জানতে চাইলে শিক্ষা সচিব বলেন, ‘আমরা আগে ২৫ এপ্রিল পর্যন্ত দেখব। এরপর পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত জানানো হবে।’

এর আগে দুই দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা হয়। প্রথমে গত ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর সেই ছুটি প্রথমে ৯ এপ্রিল ও পরে ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। এবার আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হলো।

আজ জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ক্ষমতাবলে দেশব্যাপী কনোনাভাইরাস রোগ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৫ ও ১৬ এপ্রিল এবং ১৯ হতে ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। এর সঙ্গে আগামী ১৭ ও ১৮ এপ্রিল এবং ২৪ ও ২৫ এপ্রিল সাপ্তাহিক ছুটি সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বর্ণিত ছুটি অন্য সাধারণ ছুটির মতো বিবেচিত হবে না। ছুটিকালীন নিম্নে বর্ণিত নির্দেশনাবলি কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে :

ক. করোনাভাইরাসের সংক্রমণ প্রশমনে জনগণকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে।

খ. অতীব জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার জন্য সকলকে অনুরোধ করা হলো।

গ. সন্ধ্যা ৬টার পর কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। এই নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঘ. এক এলাকা থেকে অন্য এলাকায় চলাচল কঠোরভাবে সীমিত করা হলো।

ঙ. বিভাগ/জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তাকে দায়িত্ব পালনের লক্ষ্যে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

Comment here