শীতের দাপট শুরু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

শীতের দাপট শুরু

দেশে দ্রুত নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। উত্তরের জেলাগুলো ছাপিয়ে দেশের মধ্যভাগে ক্রমে বাড়ছে শীতের তীব্রতা। জেঁকে বসছে কনকনে ঠাণ্ডা। মাত্র এক দিনের ব্যবধানে রাজধানী ঢাকাসহ প্রায় সারাদেশে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেয়েছে।

আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, আগামী পরশু (বৃহস্পতিবার) থেকে বছরের প্রথম শৈত্য প্রবাহ শুরু হতে পারে। বৃহস্পতি ও শুক্রবার তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আজ মঙ্গলবার থেকে রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করবে। আগামীকাল বুধবার রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, ‘ডিসেম্বরের শুরুতেই শীত নামার কথা থাকলেও ঘূর্ণিঝড়ের কারণে তা দেরি হয়েছে। আগামী ১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশ কিছু এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সিলেটের শ্রীমঙ্গল, দিনাজপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Comment here