শীত আগমনে খলনায়ক মৌসুমি লঘুচাপ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

শীত আগমনে খলনায়ক মৌসুমি লঘুচাপ

নিজস্ব প্রতিবেদক : ডিসেম্বরের প্রথম দিন আজ। অথচ রাজধানীবাসীর গায়ে পশমের জামা কিংবা কানটুপি পরে চলার সেই পরিচিত দৃশ্যটা উধাও। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মাসের অনুপাতে তা অনেকটাই বেড়েছে। তাই হিমের পরশ উপভোগের বদলে এখনো গায়ে সুতির জামা পরেই রাস্তায় লোকজন। শীতের পথে মূলত ভিলেন মৌসুমের স্বাভাবিক লঘুচাপ, যা এখন বঙ্গোপসাগরে বিদ্যমান।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, শীতের আমেজ আপাতত অধরা। আশার কথা একটিই- যদি পশ্চিমী ঝঞ্ঝা বায়ুস্তরের কিছুটা নিচ দিয়ে যায়, তা হলে তার হাত ধরেই কাশ্মীর-হিমালয়ের শীতল হাওয়া অনুঘটক হয়ে ঢুকবে বাংলাদেশে। না হলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের আগে শীত তো দূরের কথা, তার পরশটুকুও পাবে না নগরবাসী।

আপাতত এটি বলাই যায়, ডিসেম্বরের শেষে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের মধ্য দিয়ে ২০১৯ সালকে বিদায় জানাবে প্রকৃতি। মাসের শেষার্ধে উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস), মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে জানুয়ারিতে গোটা দুই তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

ষড়যন্ত্র করে টিকে থাকা যায় না

ষড়যন্ত্র করে রাজনীতিতে টিকে থাকা যায় না বলে মন্তব্য করেছেন সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল ভোলার দৌলতখান উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে ঢাকা থেকে টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে সুষ্ঠু রাজনীতির পরিবেশ বিরাজ করছে।

মানুষের মাথাপিছু আয় বেড়েছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। এ ধারা অব্যাহত রাখতে হবে। বর্তমান সরকার সাধারণ মানুষের কল্যাণে দিন-রাত পরিশ্রম করছেন। ষড়যন্ত্রকারীদের ব্যাপারে সজাগ থাকতে এবং যাতে কোনো অনুপ্রবেশকারী দলে স্থান নিতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে নেতাকর্মীদের নির্দেশও দেন তিনি। দৌলতখান উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ভোলা-২ আসনের সাংসদ আলহাজ আলী আজম মুকুল। এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক স¤পাদক মইনুল হোসেন বিপ্লব। উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাছির আহমেদ খান প্রমুখ।

সম্মেলনে কাউন্সিলর ও ডেলিগেটদের ভোটে নাসির আহমেদ খানকে সভাপতি, আনোয়ার হোসেন জাহাঙ্গীরকে স¤পাদক ও হামিদুর রহমান টিপুকে সাংগঠনিক স¤পাদক করে আগামী তিন বছরের জন্য ৭১ সদস্যবিশিষ্ট উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়।

Comment here