শেখ হাসিনা সবচেয়ে জনপ্রিয় , সফল মন্ত্রী কাদের - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

শেখ হাসিনা সবচেয়ে জনপ্রিয় , সফল মন্ত্রী কাদের

নিজস্ব প্রতিবেদক : বিগত ছয় মাসে মন্ত্রী হিসেবে ওবায়দুল কাদের সবচেয়ে সফল ছিলেন। আর এই সময়ের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও জনপ্রিয়তা বেড়েছে বলে দাবি করছে কলরেডি নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান। আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির করা একটি জরিপের প্রতিবেদন প্রকাশ করা হয়। জরিপের ফলাফল উপস্থাপন করেন সংগঠনের প্রধান গবেষক অধ্যাপক আবুল হাসনাৎ।

তিনি জানান, সরকারের ছয় মাস পূর্তি উপলক্ষে টেলিফোনের মাধ্যমে ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত এক হাজার ২৫৫ জন মানুষের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়। জরিপের তথ্যে বলা হয়, ৪১ শতাংশ মানুষ মনে করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী তার মন্ত্রণালয়ের কাজে সক্রিয় ছিলেন।

একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আগের চেয়ে ১০ শতাংশ বেড়ে ৮০ শতাংশ হয়েছে বলে ওই জরিপে উঠে এসেছে। নির্বাচনের আগেও প্রতিষ্ঠানটি আরেকটি জরিপ করেছিল, সেখানে প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা ছিল ৭০ শতাংশ।

এদিকে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র গবেষণায় সঠিক পদ্ধতি অনুসরণ করা হয় না দাবি করে আবুল হাসনাৎ জানান, তাদের জরিপ সঠিক পদ্ধতিতে করা হয়েছে।

জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা সরকারের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন জানিয়ে তিনি বলেন, ধর্ষণসহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বিচারিক প্রক্রিয়ার সীমাবদ্ধতা নিয়ে উদ্বেগ জানিয়েছেন অংশগ্রহণকারীরা।

জরিপে বলা হয়েছে, ৫৪ দশমিক ৯৮ শতাংশ মানুষ মনে করেন, সরকার আগের চেয়ে ভালো করছে। ৩৪ দশমিক ৩৪ শতাংশ মনে করে, সরকার আগে যা ছিল এখনো তা–ই আছে। ১০ দশমিক ৬৮ শতাংশ মনে করে, সরকার আগের চেয়ে খারাপ বা খুব খারাপ করছে।

এছাড়াও জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ২১ দশমিক ৬৮ শতাংশ মানুষ নির্ধারিত সময়ে মেগা প্রকল্পের বাস্তবায়নকে সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন। এর বাইরে ১৫ দশমিক ২৫ শতাংশ অপরাধ নিয়ন্ত্রণ, ৭ দশমিক ১৯ শতাংশ অবকাঠামোগত উন্নয়ন ও ৫ দশমিক শূন্য ১ শতাংশ দুর্নীতি প্রতিরোধকে সরকারের চ্যালেঞ্জ মনে করছেন।

Comment here