সবার দৃষ্টি দিল্লিতে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

সবার দৃষ্টি দিল্লিতে

হায়দরাবাদ হাউস অথবা সাউথ ব্লকে নয়, নয়াদিল্লীর ৭ লোককল্যাণ মার্গে ভারতীয় প্রধানমন্ত্রীর বাসভবনে আজ দ্বিপাক্ষিক বৈঠকে বসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের আসন্ন নির্বাচনের ঠিক আগ মুহুর্তে বন্ধু প্রতীম প্রতিবেশী দুই দেশের শীর্ষ নেতার বৈঠককে তাৎপর্যপূর্ণ বলছেন বিশ্লেষকরা। এজন্য সবার দৃষ্টি এখন দ্বিপাক্ষিক বৈঠকের আলোচ্যসূচীকে ঘিরে।

জি-২০ সম্মেলনে যোগ দিতে আজই নয়াদিল্লী আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল শনিবার সকাল থেকে শুরু হবে জি-২০ দেশগুলির শীর্ষ সম্মেলন। যদিও বাংলাদেশ এই জোটের সদস্য নয়, কিন্তু আয়োজক ভারতের আমন্ত্রণে সম্মেলনে যোগ দিচ্ছেন শেখ হাসিনা। দক্ষিণ এশিয়া থেকে শুধু বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। অপর দিকে নিজের বাসভবনে শেখ হাসিনাকে আতিথেয়তা দিয়ে নরেন্দ্র মোদি সম্পর্কের আন্তরিকতার বার্তা দিতে চাইছেন বলে দিল্লীর কূটনৈতিক সূত্রের খবর।

এদিকে হাসিনা-মোদির দ্বিপাক্ষিক বৈঠকে গুরুত্বপূর্ণ স্বার্থ-সংশ্লিষ্ট ও আঞ্চলিক ইস্যুতে আলোচনা হবে। তবে সূত্রের খবর, জি-২০ সম্মেলন ঘিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চরম ব্যস্ত শিডিউলের কারনে সময়ের সীমাবদ্ধতা রয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকের আলোচ্যসূচী সময়ে বিবেচনায় ঠিক করা হচ্ছে। অধিকতর গুরুত্বপূর্ণ ইস্যুগুলো যেন আলোচনায় থাকে তা ঠিক করতে কাজ করছে দুদেশের সংশ্লিষ্টরা। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ বিষয়ে বলেন, দুই পক্ষ গুরুত্বপূর্ণ আলোচনা করবে। তবে সময়ের সীমাবদ্ধতার কারণে বৃহত্তর সম্পর্কের পুরো ধারাটি আলোচনায়

নাও আসতে পারে।

বৈঠকে কানেক্টিভিটি, তিস্তার পানি বণ্টন, জ্বালানি নিরাপত্তা এবং খাদ্য নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলো আলোচনায় অগ্রাধিকার বিষয় হতে পারে। পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশ একসঙ্গে অনেক প্রকল্পের সঙ্গে জড়িত এবং তাদের বাস্তবায়নের সমস্যা আসতে পারে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরকালে তিনটি সমঝোতা স্মারক সই হবে। এরমধ্যে অন্যতম হচ্ছে, টাকা ও রুপির লেনদেন সহজ করার জন্য বাংলাদেশ ব্যাংক ও ভারতের এনপিসিআই’র মধ্যে সমঝোতা। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, যে তিনটি সমঝোতা স্মারক হবে, তা হলো কৃষি গবেষণা ও শিক্ষা সহযোগিতা, সাংস্কৃতিক চুক্তির মেয়াদ ২০২৩ থেকে ২৫ পর্যন্ত বাড়ানো এবং বাংলাদেশ ব্যাংক ও এনপিসিআইর মধ্যে সমঝোতা স্মারক। তিনি বলেন, ভারতের এনপিসিআই ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক সই হলে দুই পক্ষের মধ্যে নেটওয়ার্ক-টু-নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে রুপি-টাকায় পারস্পরিক লেনদেনের কাজ সহজ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে নির্বাচন নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি জানি না। আমরা যেটি চাই আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা। আমরা প্রতিজ্ঞাবদ্ধÍ অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য। আমরা কোনও কারচুপি চাই না। এ কে মোমেন বলেন, আমরা স্বচ্ছ ও সুন্দর নির্বাচন চাই। সেখানে কেউ যদি আমাদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয়, সেটিকে আমরা স্বাগত জানাই। তবে কেউ যদি মাতব্বরির ভূমিকা নিয়ে আসে, আমরা সেটি সহ্য করবো না। আমরা স্বাধীন ও সার্বভৌম দেশ। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কাউকে ভয় পায় না। তিনি বলেন, আমরা কোনও চাপের মুখে নেই। কারণ, আমরা অত্যন্ত পরিষ্কার যে সুন্দর একটি নির্বাচন করবো। অন্যরা পছন্দ করুক বা না করুক, এটি তাদের সমস্যা। তারা চাপের মুখে পড়ে ছাই হয়ে যাবে। কিন্তু আমরা টিকে থাকবো বলে তিনি উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, প্রধানমন্ত্রী ৮ থেকে ১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য দিল্লি যাবেন। সফরের প্রথম দিনেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে। এছাড়া সম্মেলনের সাইডলাইনে সৌদি আরবের ক্রাউন প্রিন্স, আর্জেন্টিনা, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা আছে।

তবে দিল্লীর সূত্রের খবর, শেখ হাসিনা দক্ষিণ কোরিয়া, আর্জেন্টিনা ও সৌদি আরবের শীর্ষ নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। বাংলাদেশে নির্বাচনের মুখে যখন আমেরিকা আওয়ামী লীগ সরকারের উপরে বিভিন্ন ভাবে প্রবল চাপ তৈরি করছে, তখন নয়াদিল্লিতে সফরকারী আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শেখ হাসনিার বৈঠকের খবর দিতে না পারলেও শীষ নেতাদের সম্মানে নৈশভোজে এবং সম্মেলন কক্ষে জো বাইডেনের সঙ্গে শেখ হাসিনার ‘দেখা হয়ে যাবে’ বলেই জানাচ্ছেন তারা।

Comment here