সব জেলায় সশস্ত্র বাহিনী মোতায়েন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সব জেলায় সশস্ত্র বাহিনী মোতায়েন

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার দেশের সব জেলায় সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেয়। বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও এর বিস্তৃতির ঝুঁকি বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল মঙ্গলবার জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় ২৪ মার্চ দেশের সব বিভাগ এবং জেলায় স্থানীয় প্রশাসনকে সহায়তায় সেনা মোতায়েনের অংশ হিসেবে সেনাবাহিনী প্রয়োজনীয় সমন্বয় করবে।

পরবর্তী সময়ে সমন্বয় কার্যক্রম শেষে ২৫ মার্চ সেনাবাহিনী পুরোপুরি কাজ শুরু করবে। সেনাবাহিনীর সদস্যরা করোনায় আক্রান্তদের তালিকা এবং বিদেশ থেকে প্রত্যাগত ব্যক্তিদের কোয়ারেন্টিনে থাকা নিশ্চিতকল্পে স্থানীয় প্রশাসন কর্তৃক গৃহীত পদক্ষেপগুলোয় সহায়তা ও সমন্বয় করবে। এ ছাড়াও সেনাবাহিনী বিভাগ এবং জেলা পর্যায়ে প্রয়োজনে মেডিক্যাল সহায়তা করবে। নৌবাহিনী উপকূলীয় এলাকায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় কাজ করবে। বিমানবাহিনী হাসপাতালের প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও জরুরি পরিবহন কাজে নিয়োজিত থাকবে।

সাতক্ষীরা থেকে নিজস্ব প্রতিবেদক জানান, সাতক্ষীরায় দায়িত্বপ্রাপ্ত সেনাকর্মকর্তা লে. কর্নেল ফারহান জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এসএম মোস্তফা কামালের সঙ্গে বৈঠক করেন। সাতক্ষীরায় ২০০ সেনাসদস্য সিভিল প্রশাসনকে করোনা সংক্রমণ প্রতিরোধে মাঠ পর্যায়ে সহযোগিতা করবে।

টাঙ্গাইল সদর প্রতিনিধি জানান, জেলা প্রশাসনকে সহায়তার জন্য টাঙ্গাইলেও সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার ঘাটাইল সেনানিবাসের লে. কর্নেল সোহেলের নেতৃত্বে সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন। সেনাবাহিনী বেসামরিক প্রশাসনকে সহায়তার বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান।

কুমিল্লা থেকে নিজস্ব প্রতিবেদক জানান, জনসমাগম বন্ধে কুমিল্লায় সেনা টহল আজ শুরু হবে। গতকাল মঙ্গলবার দুপুরে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ঘরে থাকলে জেলার নিম্ন আয়ের মানুষজন সমস্যায় থাকবে। নিম্ন আয়ের মানুষজনের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে? এ বিষয়ে জেলা প্রশাসক মো. ফজল মীর জানান, টিসিবি নায্য দামে পণ্য বিক্রি করছে। এ ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে আজ সিদ্ধান্ত আসবে। অবশ্যই আমরা সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

সভায় কুমিল্লা সেনানিবাসের ৩১ বীর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মাহবুব জানান, আমরা জেলা প্রশাসকের সঙ্গে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। আজ আমরা পুরো জেলায় ট্রায়াল করব।

বান্দরবান প্রতিনিধ জানান, সকাল থেকে বান্দরবানের রাস্তাঘাট অনেকটা ফাঁকা হয়ে যায় সরকার ছুটি ঘোষণা দেওয়ার পর। প্রয়োজনীয় দোকানপাট ছাড়া অন্য দোকানগুলো সেনাসদস্যদের উপস্থিতিতে বন্ধ করে দেওয়া হচ্ছে। রাস্তায় কয়েক জনকে একসাথে জমায়েত হতে দিচ্ছে না এবং অপ্রয়োজনে রাস্তায় হাঁটাহাঁটি না করে বাসায় অবস্থান করার জন্যও পরামর্শ দেওয়া হচ্ছে। সেনাবাহিনীর পাশাপাশি পৌরসভার পক্ষ থেকেও সকাল থেকে অপ্রয়োজনে ঘর থেকে বের না হতে ও মাস্ক ব্যবহারসহ ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়ার জন্য মাইকিং করা হচ্ছে।

Comment here