সরকারি নিয়োগে বাড়ল ছাড়পত্রের মেয়াদ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সরকারি নিয়োগে বাড়ল ছাড়পত্রের মেয়াদ

নিজস্ব প্রতিবেদক : রাজস্ব খাতের সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া ছাড়পত্রের মেয়াদ বাড়ানো হয়েছে। মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনের রাজস্ব খাতের সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণে ছাড়পত্রের মেয়াদ সর্বোচ্চ দুবছর বাড়িয়ে সম্প্রতি আদেশ জারি করেছে সরকার।

পরিপত্রে বলা হয়, মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনে বিদ্যমান রাজস্ব খাতভুক্ত সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র গ্রহণের বিধান প্রচলিত ছিল। ২০১০ সালের ২৪ নভেম্বর জারিকৃত এ মন্ত্রণালয়ের পরিপত্রের মাধ্যমে রাজস্ব খাতের শূন্যপদগুলো দ্রুত পূরণের জন্য শর্তসাপেক্ষে ছাড়পত্র দেওয়ার দায়িত্ব স্ব-স্ব প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের কাছে হস্তান্তর করা হয়। পাশাপাশি সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদের ১০ শতাংশ পদ সংরক্ষণ করতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়।

২০১৫ সালের ২৮ মে জারি করা আরেকটি পরিপত্র অনুযায়ী, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছয় মাসের মধ্যে সংরক্ষিত শূন্যপদে উদ্বৃত্ত কর্মচারীকে আত্তীকরণের মাধ্যমে নিয়োগ প্রদান না করা হলে সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ যথাসময়ে ওই পদে জনবল নিয়োগ করতে পারবে। তবে সংরক্ষিত শূন্যপদ পূরণের আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নিতে হবে। কিন্তু ছাড়পত্র দেওয়ার পর শূন্যপদ পূরণে অহেতুক দেরি হওয়ায় বিভিন্ন ধরনের প্রশাসনিক জটিলতা সৃষ্টি হয় বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, এ জটিলতা এড়িয়ে প্রশাসনকে গতিশীল করার স্বার্থে রাজস্ব খাতভুক্ত সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের জন্য ছাড়পত্র আদেশ সংগ্রহের পর নির্ধারিত সময়সীমার মধ্যে নিম্নবর্ণিত প্রক্রিয়ায় শূন্যপদগুলো পূরণ করতে হবে-

১. সরকারি কর্ম কমিশন সচিবালয়ের মাধ্যমে পূরণীয় পদগুলোর ক্ষেত্রে ছাড়পত্রের বৈধতার মেয়াদ সর্বোচ্চ দুই বছর হবে। তবে কর্ম কমিশন সচিবালয় কোনো কারণে সুবিধাজনক সময়সীমার মধ্যে সুপারিশ পাঠাতে না পারলে সুপারিশ পাঠানোর পর থেকে এক বছরের মধ্যে পদ পূরণ করতে হবে।

২. মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ছাড়পত্রের বৈধতার মেয়াদ হবে সর্বোচ্চ এক বছর।

৩. ছাড়পত্রের বৈধতার মেয়াদের মধ্যে নিয়োগ দিতে সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ করে চূড়ান্ত নিয়োগ দিতে হবে।

৪. নির্দিষ্ট সময়সীমার মধ্যে শূন্যপদ পূরণে ব্যর্থ হলে নতুন করে ছাড়পত্র নিতে হবে। তবে এ ক্ষেত্রে ফের সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সুপারিশের প্রয়োজন হবে না।

৫. ছাড়পত্র দেওয়ার নির্দিষ্ট সময়সীমার মধ্যে পদ পূরণ না করতে পারলে এবং নিয়োগ প্রক্রিয়া চলমান থাকলে নিয়োগকারী কর্তৃপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চলমান নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার জন্য ছাড়পত্র প্রদানকারী প্রশাসনিক মন্ত্রণালয়-বিভাগ ছাড়পত্রের মেয়াদ ছয় মাস পর্যন্ত বাড়াতে পারবে।

প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের পূর্ব অনুমোদন অথবা ছাড়পত্র প্রাপ্ত সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণযোগ্য শূন্যপদ বর্ণিত সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর পূরণ করা হলে, তা বিধিসম্মত হবে না। এ ধরনের বিধিবহির্ভূতভাবে নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের বেতনভাতা পরিশোধ না করতে সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা, জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা ও উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে পরিপত্রে।

 

Comment here