সরকার গঠনে বাইডেন-কমলার ‘ট্রানজিশন টিম’ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

সরকার গঠনে বাইডেন-কমলার ‘ট্রানজিশন টিম’

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতায় দৌড়ে এগিয়ে আছেন জো বাইডেন। সরকার গঠনের প্রস্তুতি হিসেবে এরই মধ্যে একটি ‘ট্রানজিশন টিম’ ওয়েবসাইট চালু করেছেন তিনি। ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের পক্ষ থেকে ওয়েবসাইটটি চালু করা হয়।

এক প্রেসিডেন্টের কাছ থেকে অন্য প্রেসিডেন্টের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রেসিডেন্সিয়াল ট্রানজিশন গঠন করা হয়। এ লক্ষ্যেই ট্রানজিশন ওয়েবসাইট চালু করেছে বাইডেন শিবির। মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, চূড়ান্ত ফলাফলে নির্বাচিত হলে প্রথম দিন থেকেই কাজে নেমে পড়ার জন্য এ উদ্যোগ নিয়েছেন বাইডেন ও কমলা।

যুক্তরাষ্ট্রে যখন কোনো প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনে জয়ী হন, তখন তার ‘ট্রানজিশন টিম’ গঠনের প্রয়োজন হয়। জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের প্রস্তুতিতে সহায়তার লক্ষ্যে এ টিম গঠন করা হয়েছে।

ওয়েবসাইটটির ল্যান্ডিং পেজে বলা হয়েছে, জনগণই নির্ধারণ করবেন, কে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

ওয়েবসাইটে বলা হয়েছে, দেশে যে ভয়াবহ সংকট দেখা দিয়েছে; মহামারি থেকে শুরু করে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন, বর্ণবাদী কর্মকাণ্ডের মতো বিষয়গুলো মোকাবিলায় বাইডেন-হ্যারিস প্রশাসন প্রথম দিন থেকেই কাজ চালিয়ে যাবে।

নেভাদা, অ্যারিজোনা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফল এখনো পাওয়া যায়নি। তবে সকলের চোখ এখন নেভাদায়। এখানে ছয়টি ইলেকটোরাল ভোট রয়েছে। নেভাদা জয় করলে মার্কিন মসনদে বসবেন বাইডেন। এক ভাষণে এখনো জয় দাবি করতে চান বলে জানান এ ডেমোক্র্যাট প্রার্থী। কিন্তু তার আগেই নিজের রানিং মেটকে নিয়ে চালু করলেন ট্রানজিশন টিম।

 

Comment here