সিম কার্ড ছাড়া খোলা যাবে না ইমো অ্যাকাউন্ট - দৈনিক মুক্ত আওয়াজ
My title
লাইফস্টাইল

সিম কার্ড ছাড়া খোলা যাবে না ইমো অ্যাকাউন্ট

সম্প্রতি ‘সিম কার্ড বাইন্ডিং ফিচার’ নামের নতুন উদ্যোগ নিয়েছে ইমো। এই ফিচারের ফলে ইমো ব্যবহার করতে নতুন ইমো ব্যবহারকারীদের নিজস্ব সিম কার্ড নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। ইতোমধ্যেই যারা ইমো ব্যবহার করছেন, তারা সিকিউরিটি অপশনে গিয়ে ফিচারটি চালু করতে পারবেন। ফিচারটি চালু করলেই ওই নির্দিষ্ট সিম কার্ড নম্বর ছাড়া অন্য কোনো নম্বর দিয়ে অন্য কেউ অ্যাকাউন্টে ঢুকতে পারবেন না, এমনকি ওটিপি শেয়ার করে হ্যাক করাও এখন অসম্ভব হয়ে পড়বে।

সাধারণত হ্যাকাররা ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড এবং ওটিপি দিয়ে ব্যবহারকারীর ক্ষতি করার চেষ্টা করে। এই ফিচারের মধ্য দিয়ে অন্য যে কোনো ডিভাইস থেকে তাদের অন্য অ্যাকাউন্টে লগ ইন করার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী এই ফিচার অ্যানাবল বা ডিজঅ্যাবল করে রাখারও সুযোগ পাবেন। শুধু সিম কার্ড বাইন্ডিং ফিচারই নয়, সামনে বেশকিছু চমকপ্রদ ফিচার নিয়ে আসবে ইমো। এর মধ্যে খুব শিগগিরই চালু হওয়ার অপেক্ষায় আছে ‘পাসকিস ফিচার’।

এক বিজ্ঞপ্তিতে ইমো জানিয়েছে, সাইবার নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে ইমো ব্যবহারকারীদের দুই স্তরের ভেরিফিকেশন ব্যবহারের ক্রমাগত উৎসাহিত করে যাচ্ছে। এ ছাড়া ব্যবহারকারীরা যেন অপরিচিত ব্যক্তিদের সঙ্গে ওটিপি (ওয়ান টাইপ পাসওয়ার্ড) শেয়ার না করেন, এ নিয়েও ইমোর পক্ষ থেকে ব্যবহারকারীদের ধারাবাহিকভাবে সচেতন করা হচ্ছে; বিশেষ করে অন্য কোনো ডিভাইস থেকে লগ ইন করার ক্ষেত্রে দুই স্তরের ভেরিফিকেশন প্রক্রিয়া আরেকটি অতিরিক্ত নিরাপত্তার স্তরের মধ্য দিয়ে ব্যবহারকারীর অ্যাকাউন্টকে আরও নিরাপদ রাখতে সহায়তা করে। এর পাশাপাশি এ নিরাপত্তাকে আরও জোরদার করতে তাদের ওটিপি ব্যক্তিগত রাখতে বলা হয়। অপরিচিত কারও সঙ্গে ওটিপি শেয়ার করাকে প্রোফাইল হ্যাক হওয়ার পেছনে প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করা হয়। তাই কারও সঙ্গে কখনই নিজের ওটিপি শেয়ার করা যাবে না।

Comment here