সেরামের টিকার ছাড়পত্র দিলো সরকার - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সেরামের টিকার ছাড়পত্র দিলো সরকার

নিজস্ব প্রতিবেদক : মানবদেহে প্রয়োগের জন্য উপযুক্ত হওয়ায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা করোনার ভ্যাকসিনের ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। আজ মঙ্গলবার ঔষধ প্রশাসন অধিদপ্তর মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, বুধবার প্রথম দিনে ২৪ জনের পর, দ্বিতীয় দিনে ৪০০ থেকে ৫০০ জন স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে।

এদিকে সেরামের এ টিকা অনেক ভিআইপি নেওয়ার চেষ্টা করছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সোমবার তিনি বলেন, ‘অনেক ভিআইপি টিকা নেওয়ার চেষ্টা করছেন কিন্তু আমরা দিচ্ছি না। আমরা আগে ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেব, তারপর আমরা সবাই নেব। আমিও নেব।’ স্বাস্থ্যমন্ত্রী, সচিব- তারা নিজেরা কবে টিকা নেবেন, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

এদিকে করোনাভাইরাসের টিকা গ্রহণকারীদের নাম নিবন্ধনের জন্য প্রস্তুত হয়েছে সুরক্ষা ওয়েবসাইট ও সুরক্ষা অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করেই নাম নিবন্ধন করতে হবে।

যেভাবে নিবন্ধন
টিকা পেতে আগ্রহীরা সুরক্ষা প্ল্যাটফরমের ওয়েব অ্যাপ্লিকেশনে (http://www.surokkha.gov.bd) গিয়ে বা মোবাইল ফোনে অ্যাপ ডাউনলোড করে নাম নিবন্ধন করতে পারবেন। অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে।

ওয়েবসাইটে ঢুকে দেখা যাবে অ্যাপ্লিকেশনে ১৮টি শ্রেণি করা হয়েছে। এর একটি সিলেক্ট করার পর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ দিয়ে নিবন্ধন শুরু করতে হবে। স্বয়ংক্রিয়ভাবে জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই হবে। সব ঠিক থাকলে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম দেখানো হবে বাংলা ও ইংরেজিতে। একটি ঘরে মোবাইল ফোন নম্বর চাওয়া হবে। ওই নম্বরেই নিবন্ধনকারীকে টিকাদান সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে। এর পর একটি ঘর পূরণ করে জানাতে হবে নিবন্ধনকারীর দীর্ঘমেয়াদি কোনো রোগ বা মরবিডিটি আছে কিনা, থাকলে সেটি কী।

আরেকটি ঘরে নিবন্ধনকারীর পেশা জানাতে হবে এবং তিনি কোভিড-১৯ সংক্রান্ত কাজে সরাসরি জড়িত কিনা তা-ও জানাতে হবে। এরপর বর্তমান ঠিকানা ও কোনো কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক তা সিলেক্ট করতে হবে। সব শেষে ফরম সেভ করলে নিবন্ধনকারীর দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে ওটিপি। সেই ওটিপি কোড দিয়ে ‘স্ট্যাটাস যাচাই’ বাটনে ক্লিক করলে নিবন্ধনের কাজ শেষ হবে। নিবন্ধন সম্পন্ন হলে টিকার প্রথম ডোজের তারিখ ও কেন্দ্রের নাম এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এরপর এনআইডি নম্বর, জন্মতারিখ দিয়ে লগ ইন করে এসএমএস এর মাধ্যমে পাওয়া ওটিপি কোড দিয়ে টিকা কার্ড ডাউনলোড করতে হবে। এসএমএসে জানিয়ে দেওয়া তারিখে টিকা কার্ড ও এনআইডি নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে যেতে হবে টিকা নিতে হবে। এভাবে দুটি ডোজ নিতে হবে। তারপর সুরক্ষা প্ল্যাটফরমের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

অ্যাপ্লিকেশনে থাকা ১৮টি শ্রেণির মধ্যে রয়েছে- সরকারি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী, অনুমোদিত সব বেসরকারি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারী, প্রত্যক্ষভাবে সম্পৃক্ত সব সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা, সম্মুখসারির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সামরিক ও আধা সামরিক প্রতিরক্ষা বাহিনী, সম্মুখসারির সংবাদকর্মী, প্রবাসী অদক্ষ শ্রমিক, নির্বাচিত জনপ্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি, সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী এবং রাষ্ট্র পরিচালনায় গুরুত্বপূর্ণ কার্যালয়ের কর্মীরা। এছাড়া রয়েছেন সিটি করপোরেশন ও পৌরসভার সম্মুখসারির কর্মকর্তা-কর্মচারী, বিদ্যুৎ, পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন ও ফায়ার সার্ভিসের মতো জরুরি সেবার সম্মুখসারির কর্মী, রেলস্টেশন, বিমানবন্দর ও নৌবন্দরের কর্মকর্তা-কর্মচারী, জেলা ও উপজেলায় জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর ৮ ফেব্রুয়ারি সারাদেশে শুরু হবে টিকাদান।

 

Comment here