সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে ছিনতাই জাহাজ উদ্ধারের দাবি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে ছিনতাই জাহাজ উদ্ধারের দাবি

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে মাল্টার একটি বাণিজ্যিক জাহাজ উদ্ধার করা সম্ভব হয়েছে বলে দাবি করেছে ভারতীয় নৌবাহিনী। তারা ধারণা করা হচ্ছে, এই জাহাজ থেকেই জলদস্যুরা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নিয়েছে।

গতকাল শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানায় ভারতীয় নৌবাহিনী। ওই পোস্টে জানানো হয়, এমভি রুয়েন নামের বাল্ক ক্যারিয়ারের মাল্টার পতাকাবাহী জাহাজটিকে ভারতীয় উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। গত ডিসেম্বরে এটি ছিনতাই হয়। খবর আল জাজিরার

ভারতীয় নৌবাহিনী দাবি করেছে, গত শুক্রবার প্রথম তারা এমভি রুয়েনকে আটক করতে সক্ষম হয়। পরে জলদস্যুদের সবাইকে আত্মসমর্পণ করতে বলা হয়। একপর্যায়ে জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই তাদের কাছে আত্মসমর্পণ করেন। এ সময় ১৭ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে তারা। জাহাজটিতে কোনো ধরনের অবৈধ অস্ত্র, গোলাবারুদ বা মাদক রয়েছে কি না, তা তল্লাশি করে দেখা হচ্ছে।

এই অভিযানে ভারতীয় নৌবাহিনীর বিশেষ কমান্ডোরাও অংশ নেয় বলে বাহিনীর পক্ষে একজন মুখপাত্র জানিয়েছেন। এই অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা ও নাবিকদের নিরাপত্তার জন্য ভারতীয় নৌবাহিনী প্রতিশ্রুতিবদ্ধ, যোগ করেন তিনি।

গত মঙ্গলবার ২৩ নাবিকসহ ভারত মহাসাগর থেকে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নেয় সোমালিয়ার জলদস্যুরা। তারা জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।

Comment here