স্বাধীন দেশ হওয়ার স্বপ্ন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

স্বাধীন দেশ হওয়ার স্বপ্ন

মুক্ত আওয়াজ ডেস্ক : ইতালীয় রিভিয়েরার এক নয়নাভিরাম পাহাড়ের চূড়ায় ছোট গ্রাম সেবোরগা। তবে ছোট জনপদ হলেও পুরোদস্তুর একটি স্বাধীন দেশ হয়ে উঠতে চায় গ্রামটি। সেবোরগা একটি প্রিন্সিপ্যালিটি অর্থাৎ প্রিন্স বা অনুরূপ খেতাবের কারো শাসনাধীন। এরই মধ্যে এর নিজস্ব পতাকা, জাতীয় সংগীত, পাসপোর্ট, স্ট্যাম্প, মুদ্রা, এমনকি একজন রাজাও রয়েছেন। এলাকাটি এসবের সঙ্গে এখন যোগ করতে চাইছে সার্বভৌমত্বের আইনি স্বীকৃতি।

১৯৬০ সাল থেকে এই দাবি করে যাচ্ছে তারা। তবে আপাতত সেবোরগা শুধুই উত্তর ইতালির ইম্পেরিয়া প্রদেশের এক মনোরম গ্রাম। এখানে মাত্র ৩০০ জনের কিছু বেশি মানুষের বসবাস। আকার প্রায় পাঁচ বর্গমাইল। ফ্রান্স থেকে খুব কাছে। জনপদটির দিকে যাওয়ার রাস্তাটিতে আছে একটি অনানুষ্ঠানিক সীমান্ত ক্রসিং। সেখানে আছে সেবোরগার পতাকার রং দেওয়া একটি প্রহরীকক্ষ। কখনো কখনো সেখানে দায়িত্বে থাকেন স্বঘোষিত সীমান্তরক্ষীরা।

পাহাড়ের ওপরে দারুণ একটি অবস্থানে থাকা গ্রামটি থেকে নিচের রিভিয়েরার নয়নাভিরাম দৃশ্য চোখে পড়ে। চোখে পড়বে প্রিন্সিপ্যালিটি মোনাকোও, যা সম্ভবত বিশ্বের সবচেয়ে বিখ্যাত খুদে রাষ্ট্র। সেবোরগার স্বাধীনতার নিরন্তর প্রচেষ্টার পেছনে মোনাকো এক বড় অনুপ্রেরণা। সেবোরগার প্রিন্সেস নিনা বলেন, আইনজীবীরা এটি নিয়ে কাজ করছেন। এ কারণেই তো আমি রাজকুমারী নির্বাচিত হয়েছি। প্রসঙ্গত, ‘হার সেরিন হাইনেস’ বলে সম্বোধন করা হয় সেবোরগার প্রিন্সেস নিনাকে।

Comment here