১২ ঘণ্টায় ১১ লাখ টাকা টোল আদায় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

১২ ঘণ্টায় ১১ লাখ টাকা টোল আদায়

দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হওয়ার প্রথম ১২ ঘণ্টায় ( ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত) গাড়ি চলেছে ১৩ হাজার ১৬৫টি। আর এ সময় আয় হয়েছে ১১ লাখ ৮ হাজার ২৪০ টাকা। আজ উড়ালসড়ক দিয়ে চলাচল করা যানবাহনের মধ্যে বেশিরভাগই ছিল প্রাইভেটকার।

গতকাল শনিবার এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার থেকে যানবাহন চলাচলের জন্য সড়কটি খুলে দেওয়া হয়। আজ সকাল ৬টা থেকে যানবাহন চলাচল শুরু হলেও দুপুর পর্যন্ত বাস চলাচলের সংখ্যা ছিল একেবারেই কম। বিশেষ করে বেসরকারি বাস চলাচল করতে দেখা যায়নি।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতার জানিয়েছেন, সড়কটি দিয়ে প্রথম দিন যেসকল গাড়ি চলাচল করেছে তার প্রায় ৯০ শতাংশই ছিল প্রাইভেট কার।

জানা যায়, সড়ক খুলে দেওয়ার প্রথম দিনে বিমানবন্দর এলাকার কাওলা থেকে বনানী-মহাখালী হয়ে ফার্মগেটে চলাচল করা গাড়ির সংখ্যা ছিল ৭ হাজার ৭৪৮টি। এছাড়াও কুড়িল থেকে বনানী হয়ে ফার্মগেটে নেমেছে এক হাজার ৬৩৮টি, বনানী থেকে কুড়িল হয়ে কাওলা নেমেছে এক হাজার ৪৩৮টি গাড়ি। আর ফার্মগেট থেকে মহাখালী হয়ে বনানী-কুড়িল হয়ে কাওলার অংশে নেমেছে ২ হাজার ৩৪১টি যানবাহন।

advertisement…
এক্সপ্রেসওয়েটি কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী এলাকা পর্যন্ত যাবে। এক্সপ্রেসওয়েটি তৈরি হচ্ছে সরকারের সেতু বিভাগের তত্ত্বাবধানে। মূল এলিভেটেড এক্সপ্রেসওয়ে ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। প্রকল্পে ওঠানামার জন্য মোট ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প রয়েছে। র‌্যামম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। এক্সপ্রেসওয়েতে যানবাহনের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। গতকাল শনিবার এক্সপ্রেসওয়ের উদ্বোধনকৃত অংশে ১৫টি র‍্যাম্প রয়েছে। বিমানবন্দরে ২টি, কুড়িলে ৩টি, বনানীতে ৪টি, মহাখালীতে ৩টি, বিজয় সরণিতে ২টি এবং ফার্মগেটে ১টি। ১৫টির মধ্যে ১৩টি র‍্যাম্প প্রাথমিকভাবে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

Comment here