২০২১ সালে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক : শিক্ষামন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

২০২১ সালে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আগামী ২০২১ সাল থেকে দেশের সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার দুপুরে রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা  ইন্সটিটিউটে ‌’স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’  বিষয়ক  এক  কর্মশালায়  এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, ২০২১ সাল থেকে দেশের সকল স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কারিগরি  শিক্ষার  একটা বিষয় বাধ্যতামূলক করা হবে। প্রতিটি স্কুলে কমপক্ষে দুটি ট্রেড থাকবে যে, প্রতিটি শিক্ষার্থী দুটির যেকোনো একটি ট্রেড পারদর্শী হবে। যদি কোনো শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে তাহলে সে যেন বেকার না থাকে। এ জন্য কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার।

শিক্ষামন্ত্রী বলেন, এসডিজি এর ১৭টি লক্ষ্যের সবগুলোর সাথেই শিক্ষা জড়িত। শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করছে। আমাদের  সৃজনশীল পদ্ধতির মধ্যে ও এক ধরনের কড়াকড়ি আছে, সরকার এই কড়াকড়ি দূরী করণে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, জিডিপির কমপক্ষে ৪ শতাংশ শিক্ষায় বরাদ্দ রাখতে আমরা এখনো পর্যায়ে যেতে পারিনি। আমাদের যেতে হবে অনেক দূর। বাজেট আরও বৃদ্ধি করতে হবে।

ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ  জয়নুল বারী এর সভাপতিত্বে  কর্মাশালায় আর ও বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রলালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম।

Comment here