২২ বছর পর ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

২২ বছর পর ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ ২২ বছর পর ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল মঙ্গলবার ফ্রান্সে যাবেন তিনি। এই সফরে রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

ফরাস‌ি সরকারের আমন্ত্রণে আনুষ্ঠানিক সফরে ফ্রান্সে যাচ্ছেন শেখ হাসিনা। নানা কারণে এবারে তার এ সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই সফরে ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ ও প্রথম ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু পুরস্কার’ নিজ হাতে বিজয়ীদের হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে ফ্রান্সের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এতে ফরাসি বাংলাদেশি ব্যবসায়ী নেতারাও অংশগ্রহণ করবেন। ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে বিনিয়োগের‌ যে সুযোগ রয়েছে সেটিকে তারা কাজে লাগাতে চান।

ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার্সের সভাপতি কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমাদের সভা আছে। বিনিয়োগ বিষয়ে প্রধামন্ত্রী নিশ্চয়ই পরামর্শ দেবেন।

এদিকে তার এই আগমনকে কেন্দ্র করে দেশটিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে উচ্ছ্বাস ও‌‌ আনন্দ বিরাজ করছে। শেখ হাসিনাকে যে সম্মাননা দেওয়া হবে তাতে বাংলাদেশ তথা প্রবাসীরাও সম্মানিত বোধ করবেন বলেই‌ মত তাদের।

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হবে, যেখানে নেপোলিওনের কবর আছে। এটা খুবই দুর্লভ ঘটনা। এটা একটা বড় সম্মান। গুরুত্বপূর্ণ এ সফরে বঙ্গবন্ধুকন্যাকে সম্মান দেওয়া হচ্ছে।

প্রবাসীরা বলছেন, প্রধানমন্ত্রীকে তিন জায়গায় গার্ড অব অনার দিয়ে সম্মান জানানো হবে। তাকে এ সম্মান জানানোর মধ্য দিয়ে আমরা মনে করি ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিরা সম্মানিত হবেন। শেখ হাসিনা দক্ষতার কারণেই হয়তো বাংলাদেশের নারী গোষ্ঠি, যারা অনেক পেছনে ছিল, তাদের অনেকেই নারী নেতৃত্বে এগিয়ে এসেছেন। তার ফ্রান্স আগমন উপলক্ষে আমরা গর্বিত।

 

Comment here