২ কোটি মানুষ চাকরি হারাবে রোবটের জন্য - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

২ কোটি মানুষ চাকরি হারাবে রোবটের জন্য

২০৩০ সালের মধ্যে সারাবিশ্বের প্রায় দুই কোটি মানুষ চাকরি হারাবে। কারণ শিল্প খাতের এই কর্মসংস্থান চলে যাবে রোবটের হাতে। সম্প্রতি ব্রিটিশভিত্তিক বেসরকারি গবেষণা ও কনসাল্টিং ফার্ম অক্সফোর্ড ইকোনমিক্সের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর : বিবিসি।

গবেষণায় বলা হয়েছে, এই খাতে চাকরি হারানো মানুষগুলো সেবা খাতে জায়গা খুঁজে পেতেও প্রতিযোগিতার সম্মুখীন হবেন। কারণ এ খাতটিতেও অটোমেশনের কারণে কর্মসংস্থান সঙ্কুুচিত হবে। তবে অটোমেশনের কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও চাকরির ক্ষেত্র বাড়বে বলেও মনে করছে সংস্থাটি।

এখন বিভিন্ন দেশের সরকারপ্রধানদের জন্য চ্যালেঞ্জ হলো সমাজের মধ্যে আয়বৈষম্য সৃষ্টি না করে নতুন উদ্ভাবনকে উৎসাহিত করা। এ ক্ষেত্রে চাকরির পুনরাবৃত্তির ঝুঁকির বিষয়ে সরকারকে নজর রাখতে হবে।

অক্সফোর্ড ইকোনমিক্স বলছে, একটি ইন্ডাস্ট্রিয়াল রোবট ১ দশমিক ৬টি কর্মসংস্থান নিয়ে নেবে। যেসব অঞ্চলে কর্মীরা বেশি অদক্ষ এবং এ কারণে অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে ও বেকারত্ব বাড়ছে, তাদের রোবটের কাছে চাকরি হারানোর আশঙ্কা বেশি। এর ফলে অর্থনৈতিক বৈষম্য এবং রাজনৈতিক মেরুকরণ আরও বেড়ে যাবে।

বিশেষজ্ঞদের তথ্য মতে, ২০০০ সাল থেকে এখন পর্যন্ত সারাবিশ্বে শিল্প খাতে প্রায় ১৭ লাখ কর্মসংস্থান রোবটের হাতে চলে গেছে। এর মধ্যে ইউরোপে ৪ লাখ, যুক্তরাষ্ট্রে ২ লাখ ৬০ হাজার, চীনে সাড়ে পাঁচ লাখ। গবেষণা সংস্থাটি মনে করছে, সবচেয়ে বেশি অটোমেশন হবে চীনে। ২০৩০ সাল নাগাদ এ অঞ্চলে ১ কোটি ৪০ লাখ ইন্ডাস্ট্রিয়াল রোবট কাজ করবে।

Comment here