৩৫ দিন পর আজ খুলেছে সুপ্রিম কোর্ট - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৩৫ দিন পর আজ খুলেছে সুপ্রিম কোর্ট

সরকারি, সাপ্তাহিক ও অবকাশকালীন ছুটি শেষে ৩৫ দিন পর আজ রবিবার খুলেছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আজ আপিল বিভাগে বিচারিক কার্যক্রম শুরু করবেন। সেই সঙ্গে এদিন নতুন প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে।

আজ সুপ্রিম কোর্ট খোলার পর পর বেশ কয়েকটি রাজনৈতিক ও জনগুরুত্বপূর্ণ মামলার শুনানি ও আদেশ হওয়ার কথা রয়েছে। যেগুলোতে সরগরম থাকবে পুরো আদালপাড়া।

কার্যতালিকায় থাকছে বহুল আলোচিত সংবিধানের ষোড়শ সংশোধনী ইস্যু।

এ ছাড়া জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিলের বিরুদ্ধে আপিল শুনানি, গ্রেপ্তার ও রিমান্ড সংক্রান্ত ৫৪ ধারার রিভিউয়ের অধিকতর শুনানি রয়েছে। আরও থাকছে মেয়র তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি। পাশাপাশি থাকছে বিএনপি’র শীর্ষ সাত আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার শুনানিও।

আবেদন আছে ‘অধিকারে’র আদিলুর-এলানের আপিল শুনানির। এ ছাড়া বিভিন্ন আলোচিত ইস্যুতে রিট মামলার শুনানিও রয়েছে কার্যতালিকায়।

এর আগে গত ৩ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত সরকারি ছুটি, অবকাশ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে সুপ্রিমকোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। তবে এ সময়ে জরুরি মামলা সংক্রান্ত বিষয়াদি নিষ্পত্তি ও বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য হাইকোর্ট বিভাগে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে দেওয়া অবকাশকালীন বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।

Comment here