৮ম গ্রেড পর্যন্ত সরাসরি নিয়োগে কোটা থাকছে না - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

৮ম গ্রেড পর্যন্ত সরাসরি নিয়োগে কোটা থাকছে না

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে অষ্টম থেকে তার ওপরে প্রথম গ্রেড পর্যন্ত সরাসরি নিয়োগে কোনো কোটা না রাখার পক্ষে মতামত দিয়েছে মন্ত্রিসভা। কোটা পদ্ধতি বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিপত্র নিয়ে সরকারি কর্মকমিশন (পিএসসি) স্পষ্টীকরণ চায়। এর পরিপ্রেক্ষিতে ১ম থেকে ৮ম গ্রেডের নিয়োগে কোটা নিয়ে গতকাল অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক থেকে এ মতামত আসে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ‘নন-ক্যাডার অষ্টম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি স্পষ্টকরণের লক্ষ্যে তৎসংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব’ অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পিএসসি গত বছরের ৩ ফেব্রুয়ারি ৮ম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নাকি আগের কোটা পদ্ধতি অনুসরণ করে নিয়োগ দেওয়া হবে, তা স্পষ্ট করার অনুরোধ জানিয়েছিল। কোটা বাতিলের পরিপত্রে ৯ম থেকে ১৩তম গ্রেডে নিয়োগে কোটা না রাখার বিষয়টির উল্লেখ থাকলেও ৮ম-১ম গ্রেডে নিয়োগে কোটার বিষয়ে কিছু বলা ছিল না।

Comment here