‘টিকা রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা নেই’ বলছে সেরাম - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

‘টিকা রপ্তানিতে কোনো নিষেধাজ্ঞা নেই’ বলছে সেরাম

অনলাইন ডেস্ক : সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে রপ্তানি না করার শর্তে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকার অনুমতি দিয়েছে ভারত। সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালাও এ ব্যাপারে নিশ্চিত করেছিলেন। কিন্তু এবার সেরাম বলছে, তাদের ‘টিকা রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই’।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ কথা জানায় সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। পরবর্তীতে এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানায়। খবরে বলা হয়; সেরাম ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন জানিয়েছেন, টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার যে খবর প্রকাশিত হয়েছে, তা পুরোপুরি সঠিক নয়। কারণ, তাদের টিকা রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। তবে কোম্পানিটি এখন অন্য দেশে টিকা রপ্তানির অনুমতি পাওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা পেতে কয়েকমাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।

রপ্তানি শুরুর আগে ভারত সরকারকে ১০ কোটি টিকা দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। কিন্তু এই মুহূর্তে তারা রপ্তানি করতে পারবে না, যেহেতু তাদের রপ্তানির অনুমতি নেই।

এদিকে টিকা রপ্তানি নিয়ে গোলক ধাঁধাঁয় পড়েছে বাংলাদেশ। স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক প্রথমে সেরামের টিকা বাংলাদেশ পাবে নিশ্চিত বললেও আজ সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে এখন ‘নিশ্চিত নন’ বলে জানান। কিন্তু তিনি আশা করছেন সেরামের টিকা বাংলাদেশে যাবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘ভারতে ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের কথা শুনেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমরা যোগাযোগ করছি। বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতের সঙ্গেও কথা বলেছি। আশা করছ সেরামের সঙ্গে চুক্তি ব্যাহত হবে না। চুক্তি অনুযায়ী আমরা ভ্যাকসিন পাবো। এ নিয়ে চিন্তার কিছু নেই। এটি একটি আন্তর্জাতিক চুক্তি। আশা করছি ভারত চুক্তির প্রতি সম্মান দেখাবে।’

সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি ভারতকে টিকা বাবদ টাকা পাঠানোর কাজ শেষ হয়ে গেছে বলেও জানান। মন্ত্রী বলেন, ‘এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। নিশ্চিত হলে বলতে পারবো। এ সমস্যাটি নতুন করে তৈরি হয়েছে। গতকালও আমরা নিশ্চিত ছিলাম টিকা পাবো। আজ শুনলাম ভারত সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ভারতকে ভ্যাকসিন দেওয়া বাবদ টাকা পাঠানোর সব কাজ শেষ হয়ে গেছে। আগামীকাল মঙ্গলবার চুক্তি অনুযায়ী অর্ধেক টাকা অর্থাৎ ১২০ মিলিয়ন ডলার পাঠানো হবে।’

গতকাল রোববার ভারতে সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকার করোনা ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা বার্তা সংস্থা এপিতে বলেছেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রপ্তানির অনুমতি দেবে না ভারত। ভারতীয়রা যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় সেজন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

Comment here