ছ‍ুটি শেষে ফিরছে মানুষ, বাড়ছে ব্যস্ততা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ছ‍ুটি শেষে ফিরছে মানুষ, বাড়ছে ব্যস্ততা

ঈদের ছুটি কাটিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতিমধ্যেই রাজধানীতে ফিরেছেন কর্মজীবী মানুষেরা।তবে আজ রবিবারও অনেক কর্মজীবী মানুষ ও তাদের পরিবারের সদস্যরা ঢাকায় ফিরছেন। ফলে সেই পুরনো রুটিন মেনে সকাল থেকেই নিত্যদিনের মানবব্যস্ততায় নগরী পুরোনো রূপে ফিরে এসেছে।

সকালে রাজধানীর পথে পথে পূর্বের মত মানুষ এবং যানবাহনের ভিড় বাড়তে দেখা গেছে। কর্মমুখী মানুষ কাঁধে ব্যাগ নিয়ে ছুটে চলছেন অফিসের উদ্দেশ্যে। বোঝাই যাচ্ছে মহানগরী ফিরে যাচ্ছে স্বাভাবিক রুটিনে।

দেশে গত ১৩ জুন থেকে পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে ছুটি শুরু হয়। স্থানভেদে বিভিন্ন কর্মস্থলে ছুটি চলছিল এতদিন। রবিবার থেকে প্রায় সব জায়গায় আবারও কাজ শুরু হয়েছে। এতদিন ফাঁকা ছিল রাজধানী ঢাকা। রাস্তাঘাটে ছিল না যানযট কিংবা অতিরিক্ত মানুষের ভিড়। পরিবারের সঙ্গে লম্বা ছুটি কাটিয়ে আবারও কর্মস্থলে ফিরেছেন সবাই। স্বাভাবিক রুটিনে ফিরে এসেছে জীবন।

কেবল কর্মজীবী মানুষেরাই ঢাকায় ফিরছেন এমনটা না। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরাও ফিরছেন ঢাকায়। তাদেরও শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় হয়ে এসেছে।

যদিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এখনো গ্রীষ্মকালীন ছুটি চলছে। সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ঈদের সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হয়েছে। ২ জুলাই ছুটি শেষে শিক্ষার্থীরাও আগের রুটিনে ফিরবে। কলেজে ছুটি শেষ হবে ২৪ জুন।

আজ বিভিন্ন মহাসড়কে যানজট দেখা গেছে। ভিড় দেখা গেছে ঢাকামুখী ট্রেনে, এমনকি লঞ্চেও। যদিও পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে দেশের বিভিন্ন নৌপথে আগের মতো নিয়মিত যাত্রী থাকে না। যাত্রীসংকটে বিভিন্ন নৌপথে লঞ্চ চলাচলও বন্ধ থাকে। কিন্তু ঈদের উৎসবে লঞ্চেও ভিড় ছিল। ঢাকায় ফিরতি পথে বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালীর লঞ্চগুলোতে যাত্রীদের চাপ ছিল চোখে পড়ার মত। আজ সকালেও ফিরতি পথে লঞ্চে যাত্রীর চাপ দেখা গেছে।

Comment here