অবশেষে চূড়ান্ত হলো বঙ্গবন্ধু বিপিএলের সূচী ও ভেন্যু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রিকেটখেলাধুলা

অবশেষে চূড়ান্ত হলো বঙ্গবন্ধু বিপিএলের সূচী ও ভেন্যু

নিজস্ব প্রতিবেদক : কিছুক্ষণ আগে বিপিএলের সূচী প্রকাশ করেছে বিসিবি। জার্সির নকশা কেমন হবে, টুর্নামেন্টের ভেন্যু ও নিয়ম-কানুন, স্পন্সরদের জন্য নীতিমালাগুলো কেমন হবে, এইসবই একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে বিসিবি। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে আসন্ন এই টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে- বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ। বিসিবি এই টুর্নামেন্টের সম্ভাব্য সময়সীমা নির্ধারণ করেছে আগামী ৬ ডিসেম্বর থেকে ১১ জানুয়ারি পর্যন্ত। বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে যে- আগামী ৩ই ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়েই পর্দা উঠছে বঙ্গবন্ধু বিপিএলের। এইবার থাকছেনা কোনো ফ্রাঞ্চাইজি, তবে এইবারের বিপিএলে অংশগ্রহণ করবে ৭ টি দল। দলগুলোর নাম থাকবে দেশের প্রতিটি বিভাগের নামে, শুধু ময়মনসিংহ বিভাগ বাদে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রাজশাহী, সিলেট এবং কুমিল্লা।

তবে দলের মূল স্পন্সর তাদের নাম যোগ করতে পারবে বিভাগীয় নামের আগে অথবা পরে। প্রত্যেক দলই থাকবে বিসিবির তত্ত্বাবধানে। পূর্বে সিলেট, চট্রগ্রাম ও ঢাকায় বিপিএল অনুষ্ঠিত হলেও এইবার বাদ পরতে যাচ্ছে সিলেট ভেন্যু। ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের সবকয়টি ম্যাচ। কিভাবে প্রত্যেকটা দল গঠিত হবে সেটাও বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে বিসিবি। প্রতিটি দলে মোট ২২ জন খেলোয়াড় রাখতে পারবে, যেখানে ১৩ জন দেশী খেলোয়াড়ের পাশাপাশি যায়গা পাবে ৯ জন বিদেশী খেলোয়াড়।

একাদশে ৩ জনের বেশি বিদেশী ক্রিকেটার রাখা যাবেনা। লিগ পর্বে সাত দলের সর্বমোট ম্যাচ হবে ৪২ টি। এরপর কোয়ালিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল হবে। সবমিলিয়ে ম্যাচের সংখ্যা গিয়ে দাঁড়াবে ৪৬টি। লিগ পর্ব শুরু হবে দুইটা ম্যাচ দিয়ে, আর টানা ২১ দিন পর্যন্ত এইরকমই অব্যাহত থাকবে।

২১ দিনেই লিগ পর্বের ৪২টি ম্যাচ শেষ হয়ে যাবে। এরপর ৩ দিনেই শেষ হবে কোয়ালিফায়ার ও এলিমিনেটর এর ৩ ম্যাচ। এলিমিনেটর শেষে দুই দিনের বিরতির পর কোয়ালিফাইং করা দুই দলের মধ্যকার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

Comment here