‘আচরণবিধি ভেঙেছেন’ শামীম ওসমান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

‘আচরণবিধি ভেঙেছেন’ শামীম ওসমান

নিজস্ব প্রতিবেদক : সিটি করপোরেশন নির্বাচনের ‘আচরণ বিধিমালা’ অনুযায়ী কোন সাংসদ নির্বাচনী প্রচারণায় নামতে পারেন না। কিন্তু নারয়াণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য থাকাকালীন আজ সোমবার সিটি নির্বাচনে নৌকার পক্ষে নামার ঘোষণা দিয়েছেন শামীম ওসমান।

আজ সোমবার দুপুরে নারায়ণগঞ্জের চাষাঢ়া এলাকার একটি কমিউনিটি সেন্টারে এই সংবাদ সম্মেলন করেন নারায়ণগঞ্জ–৪ আসনের সাংসদ শামীম ওসমান। আর এই ঘোষণার মধ্যে দিয়ে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি।

এ ধরনের অপরাধের (নির্বাচনী আচরণবিধি ভঙ্গ) শাস্তি ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড। তবে, শামীম ওসমান নিজেও নির্বাচনের প্রচার চলাকালে এভাবে সংবাদ সম্মেলনে আসার জন্য নির্বাচন কমিশনের কাছে ক্ষমা চেয়েছেন।

সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সরকারি কর্মকর্তা–কর্মচারীরা নির্বাচন–পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারেন না। বিধিমালায় সাংসদদের সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে উল্লেখ করা আছে, যে কারণে তারা স্থানীয় সরকারের এই নির্বাচনের প্রচার বা নির্বাচনী কাজে অংশ নিতে পারেন না।

আজকের ওই সংবাদ সম্মেলনে শামীম ওসমান বললেন, ‘নৌকার জন্য যেভাবে নামা উচিত আমার, সেভাবে নামতে পারিনি। তবে আজকে থেকে ইনশাআল্লাহ সেভাবে নামলাম।’ তার এই ঘোষণাই নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। এছাড়া শামীম ওসমান দলীয় নেতাকর্মীদের নৌকার পক্ষে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আগামী ১৬ ডিসেম্বর অনুষ্ঠেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। সম্মেলনে শামীম ওসমান এই নির্বাচনে আইভীর প্রধান প্রতিদ্বন্দ্বী তৈমুর আলমের প্রতীক ‘হাতি’ নিয়েও বক্তব্য দিয়েছেন। বলেছেন, ‘হাতির বড়জোর সাইজ বড় হতে পারে, হাতির সাইজ বড় হইলে আমরা কান্ধে নিয়ে দৌড় দিব ইনশাআল্লাহ। কিন্তু নৌকার ওপর উঠতে দিব না।’

 

Comment here