আজও বায়ুদূষণে শীর্ষে ঢাকা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

আজও বায়ুদূষণে শীর্ষে ঢাকা

দূষিত বাতাসের তালিকায় আবারও শীর্ষে রাজধানী ঢাকা। আজ মঙ্গলবার সকাল ১০টায় সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬২ অনুযায়ী ঢাকায় বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’।

বায়ু দূষণের তালিকায় ঢাকার পরই একিউআই স্কোর ১৬১ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৫৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ১৫২। পঞ্চম স্থানে ১৫১ স্কোর নিয়ে রয়েছে চীনের হাংঝৌ।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এ অবস্থায় বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। ফলে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ুদূষণের কারণে প্রতিবছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

Comment here