আজারবাইজান পৌঁছেছেন প্রধানমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

আজারবাইজান পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বাসস : জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে চারদিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজারবাইজানের রাজধানী বাকুতে পৌঁছেছেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট গতকাল বৃহস্পতিবার দেশটির স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটে বাকুর হায়দার আলিয়েভ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে বাকুর হোটেল হিল্টনে নিয়ে যাওয়া হয়। আজারবাইজান সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

এর আগে, প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বিকেল ৪টায় বাকুর উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন।ads

১২০টি উন্নয়নশীল দেশের ফোরাম ন্যামের দুদিনের সম্মেলনটি আজ শুক্রবার ও আগামীকাল শনিবার বাকুর কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী আজ ন্যাম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যায় তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন। শনিবার প্রধানমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশন, প্রতিনিধি দলের প্রধানদের সঙ্গে ওয়ার্কিং লাঞ্চন ও সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন।পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ন্যাম সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

 

চার দিনের সফর শেষে আগামী রোববার রাতে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।ন্যাম ১২০টি উন্নয়নশীল রাষ্ট্র নিয়ে গঠিত একটি ফোরাম, যা বড় কোনো পাওয়ার ব্লকের সঙ্গে বা বিপক্ষে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত নয়। জাতিসংঘের পর এটি বিশ্বব্যাপী রাষ্ট্রগুলোর বৃহত্তম গ্রুপিং।ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু ও সাবেক যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট জোসিপ ব্রোজ টিটোর উদ্যোগে ১৯৫৫ সালে বানডং সম্মেলনে সম্মত নীতিমালা প্রণয়নের পর ১৯৬১ সালে যুগোস্লাভিয়া বেলগ্রেডে ন্যাম প্রতিষ্ঠিত হয়।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো চলতি ন্যাম সম্মেলনের চেয়ারপারসন।

Comment here