আজ খালেদা জিয়ার ৭৬তম জন্মদিন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

আজ খালেদা জিয়ার ৭৬তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক : আজ ১৫ আগস্ট বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৭৬তম জন্মদিন। ১৯৪৬ সালে তিনি জন্মগ্রহণ করেন। সাবেক এই প্রধানমন্ত্রীর পৈতৃক বাড়ি ফেনী জেলার ফুলগাজী উপজেলার শ্রীপুরে। তার বাবা এস্কান্দার মজুমদার ছিলেন চাকরিজীবী। মাতা তৈয়বা মজুমদার ছিলেন দিনাজপুরের চন্দনবাড়ির মেয়ে। পাঁচ ভাইবোনের মধ্যে খালেদা জিয়া তৃতীয়। ১৯৬০ সালের আগস্টে বগুড়ার ক্যান্টনমেন্টে কর্মরত সেনাকর্মকর্তা জিয়াউর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দম্পতির দুই পুত্রসন্তান। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করছেন। ছোট ছেলে আরাফাত রহমান কোকো ইন্তেকাল করেছেন।

একই দিন ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীও। ১৯৯১ সালে ক্ষমতায় আসার পর ১৯৯৩ সাল থেকে খালেদা জিয়ার জন্মদিনটি জাঁকজমকপূর্ণভাবে ২০১৫ সাল পর্যন্ত উদযাপন করছে বিএনপি। সে সময় ১৪ আগস্ট দিবাগত রাত ১২টা ১ মিনিটে কেক কেটে জন্মদিন উদ্যাপন করতেন খালেদা জিয়া। দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও একই ধরনের কর্মসূচি পালন করত।

জাতীয় শোক দিবসে কেক কেটে খালেদা জিয়ার জন্মদিন পালনের বিষয়টি নিয়ে দেশের রাজনীতিতে তুমুল বিতর্ক হয়। এ অবস্থায় ২০১৬ সাল থেকে খালেদা জিয়ার নির্দেশে তার জন্মদিনে কোনো কেক কাটা হয় না। এর পরিবর্তে বিএনপির পক্ষ থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

গত বৃহস্পতিবার রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু কামনা, দেশবাসী ও দলের নেতাকর্মী যারা করোনাসহ অন্যান্য রোগে মৃত্যুবরণ করেছেনÑ তাদের আত্মার মাগফিরাত কামনা ও অসুস্থদের আশু সুস্থতা কামনা এবং বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের দুর্দশার হাত থেকে রেহাই পেতে ১৫ আগস্ট শনিবার দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। এ জন্য ঢাকা মহানগরসহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দলের নেতাকর্মীদের দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করার জন্য অনুরোধ করা হয়েছে।

Comment here