আজ ঢাকায় আসছে দুই জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

আজ ঢাকায় আসছে দুই জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহা উপলক্ষে প্রান্তিক খামারিদের উৎসাহ দিতে এবং কোরবানির পশু সহজে ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য স্বল্প মূল্যে পশু পরিবহনে বিশেষ ট্রেন চালু করেছে রেলওয়ে।

দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় কোরবানির পশু পরিবহনে দুই জোড়া ক্যাটল স্পেশাল ট্রেনের একটি আজ বুধবার ঢাকায় পৌঁছবে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, গতকাল মঙ্গলবার রাত ৮টায় ক্যাটল স্পেশাল ট্রেনটি যাত্রা শুরু করেছে। জামালপুরের ইসলামপুর থেকে ১৭ ওয়াগনে ২৬১টি গরু ঢাকায় আসছে। আজ সকাল সাড়ে ৬টায় কমলাপুর রেলস্টেশনে পৌঁছবে ট্রেনটি।

রেলওয়ের হিসাব অনুযায়ী, প্রতিটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করা হবে। প্রতি কিলোমিটার ভাড়া ২০ টাকা। রাজশাহী থেকে ঢাকার দূরত্ব ৩৪৩ কিলোমিটার। সেই হিসাবে একটি ওয়াগনের ভাড়া আসে ছয় হাজার ৮৬০ টাকা। টার্মিনাল চার্জ দুই হাজার ৫৭৪ টাকা। অ্যাডিশনাল চার্জ এক হাজার ৩৭৬ টাকা। সব মিলিয়ে খরচ পড়বে ১০ হাজার ৮১০ টাকা। একটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করলে প্রতিটি গরুতে খরচ পড়বে ৫৪১ টাকা।

গত ২৫ জুলাই রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে খুলনা-ঢাকা-খুলনা রুটে এক জোড়া এবং চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে এক জোড়া করে মোট দুই জোড়া ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চলবে।

Comment here