আজ থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
শিক্ষাঙ্গন

আজ থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আজ রোববার থেকে অনলাইন ক্লাস শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ক্লাসের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ রোববার সকাল ঢাকা কলেজ থেকে প্রধান অতিথি হিসেবে একাদশ শ্রেণির অনলাইন ক্লাসের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শিক্ষা বোর্ডগুলো ইতিমধ্যে সব কলেজে চিঠি পাঠিয়ে অনলাইনে ক্লাস শুরুর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, ‘করোনার কারণে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব হচ্ছে না। শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বিঘ্নিত না হয়, সে উদ্দেশ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ৪ অক্টোবর থেকে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিঠিতে এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়।

এর আগে গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়। প্রতি বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাসের কারণে ভর্তি কার্যক্রম পিছিয়ে যায়।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু হয়। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

Comment here