আবাসিকে নতুন গ্যাস সংযোগ দিতে সুপারিশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

আবাসিকে নতুন গ্যাস সংযোগ দিতে সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : শহরাঞ্চলে গ্যাসের নতুন আবাসিক সংযোগ চালু করার সুপারিশ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে গঠিত কমিটি। বিদেশ থেকে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পাইপলাইনের মাধ্যমে আবাসিকে সরবরাহ করার কথা বলেছে এই কমিটি। এ ক্ষেত্রে এলএনজির দাম তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) চেয়ে কম পড়বে বলে জানিয়েছেন তারা।

গত ১৮ মার্চ কমিটির সুপারিশ প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা পড়েছে বলে জানা গেছে। তবে গত পাঁচ মাসেও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আবাসিকে গ্যাস সংযোগের বিষয়টি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। এটি এখনো আলাপ-আলোচনার পর্যায়ে আছে। গত বছরের ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সভাপতিত্বে ‘আবাসিক জ্বালানি হিসেবে এলপিজি ও এলএনজির তুলনামূলক মূল্য পর্যালোচনা’ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিদ্যমান পাইপলাইনে আবাসিকে নতুন গ্যাস সংযোগ ছেড়ে দেওয়া যেতে পারে বলে সুপারিশ আসে।

দেশে চাহিদার তুলনায় প্রাকৃতিক গ্যাসের সরবরাহ কম থাকার কারণ দেখিয়ে সরকার ২০০৯ সালের ২১ জুলাই থেকে শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোয় নতুন গ্যাস সংযোগ দেওয়া বন্ধ করে দেয়। একই কারণে ২০১০ সালের ১৩ জুলাই থেকে আবাসিকেও নতুন গ্যাস সংযোগ বন্ধ করা হয়। ২০১৩ সালের ৭ মে আবাসিকে সংযোগ দেওয়া শুরু হলেও কিছুদিন পর তা বন্ধ করা হয়। এর পরও গত কয়েক বছরে দেশের বিতরণ সংস্থাগুলো ১ লাখ ৮ হাজার ৫৯৮ গ্রাহকের আবেদন জমা নিয়েছে।

Comment here