ইন্টারনেট সেবা পুরোপুরি স্বাভাবিক হবে ২৯ অক্টোবর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ইন্টারনেট সেবা পুরোপুরি স্বাভাবিক হবে ২৯ অক্টোবর

মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণে বিঘ্নিত হচ্ছে ইন্টারনেট সেবা। যা পুরোপুরি স্বাভাবিক অবস্থায় আনতে ৪৮ ঘন্টা সময় লাগতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিবিএ)।

সংগঠনটির সেক্রেটারি জেনারেল নাজমুল করিম ভূঁইয়া গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা আশা করছি ৪৮ ঘন্টার মধ্যে ইন্টারনেট সেবা স্বাভাবিক হয়ে যাবে। সেক্ষেত্রে ২৯ তারিখ সকালের দিকে ইন্টারনেটে গতি ফিরবে।’

তিনি বলেন, ‘আমাদের পারস্পরিক কথা হয়েছে। এখন টেলিকম ডিভাইসগুলো খুলতে দিচ্ছে। এতে যেসব ডিভাইসগুলো এখন খুলতে পারছি সেটি আজ থেকেই চালু হয়ে যাবে। ক্রমান্বয়ে ত্রুটি কমতে থাকবে।’

এর আগে গত বৃহস্পতিবার বেলা ৫টায় মহাখালীর ১৪ তলা খাজা টাওয়ারে আগুন লাগে। আগুন লাগার পর থেকে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট সেখানে টানা কাজ করে। পরে শুক্রবার সকাল পৌনে ৯টায় ভবনটি অগ্নিমুক্ত ঘোষণা করে ফায়ার সার্ভিস।

বৃহস্পতিবার আগুন লাগার পর রাতেই ঢাকার বিভিন্ন এলাকার অফিস ও বাসায় ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ার খবর আসতে শুরু করে। কোথাও কোথাও গতি ধীর হয়ে পড়ে। এলাকায় এলাকায় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও তাদের গ্রাহকদের সেবা বিঘ্নিত হওয়ার বিষয়ে জানায়।

আইএসপিএবি তথ্যানুযায়ী, খাজা টাওয়ারে অনেকগুলো কোম্পানির ডেটা সেন্টার ও সার্ভার রয়েছে, যেগুলোর সঙ্গে সারা দেশের বেশির ভাগ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) যুক্ত।

এদিকে খাজা টাওয়ারে আগুনে ক্ষতিগ্রস্ত ভবনের ভেতরে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মীদের ঢুকতে দেওয়া হচ্ছে। সকাল ১০টা থেকে প্রতিটি প্রতিষ্ঠানের দুই থেকে পাঁচজন কর্মীকে ভেতরে প্রবেশের সুযোগ দিয়েছে ফায়ার সার্ভিস। তারা ভবন থেকে ইন্টারনেট সংযোগে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির মধ্যে যেগুলো অক্ষত রয়েছে, সেগুলো বাইরে বের করে নিচ্ছেন। আশপাশের ভবনগুলোতে অস্থায়ী ডাটা সেন্টার বসিয়ে বিকল্প উপায়ে জরুরি ইন্টারনেট সেবা সচল রাখার চেষ্টা করছেন।

Comment here