ঈদ শেষে ফিরতি ট্রেনে আসছে মানুষ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঈদ শেষে ফিরতি ট্রেনে আসছে মানুষ

অনলাইন ডেস্ক : প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে ছুটি শেষে কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছে মানুষ। গতকাল রোববার থেকেই শুরু হয়েছে ঈদযাত্রার ফিরতি রেল সার্ভিস। আজ সোমবার সকালে রাজধানীর কমলাপুর রেল স্টেশনে ঘরফেরত কর্মজীবীদের ভিড় দেখা গিয়েছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে রাজধানীতে ফিরেছেন তারা।

কমলাপুর রেল স্টেশনে শুধু যে রাজধানীমুখী মানুষের ভিড়, তা নয়। ঢাকা থেকে অন্যান্য অঞ্চলেও যাচ্ছেন অনেকে। ভোরে অসংখ্য যাত্রীকে ট্রেনে করে ঢাকা ছাড়তে দেখা গেছে।

এবার যাত্রীদের চাপ সামালাতে ঈদযাত্রায় ৯ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল রেলওয়ে। একই সঙ্গে দেশের বিভিন্ন গন্তব্যে নিয়মিত চলাচলকারী আন্তঃনগর ট্রেনগুলোর ডে অফ (সাপ্তাহিক ছুটি) বাতিল করা হয়।

রেলওয়ের সূত্র জানায়, ঈদের স্পেশাল ট্রেনগুলোর মধ্যে চাঁদপুর ঈদ স্পেশাল ১ ও ৩ চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে; চাঁদপুর ঈদ স্পেশাল ২ ও ৪ চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে; দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ৫ ও ৬ ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে; ময়মনসিংহ ঈদ স্পেশাল ৭ ও ৮ চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে; ঈদ স্পেশাল ৯ ও ১০ সিলেট-চাঁদপুর-সিলেট রুটে ঈদের পরের দিন থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ৫ দিন চলাচল করবে।

ঈদ স্পেশাল ১ ও ২ বী.মু.সি.ই (পঞ্চগড়)-জয়দেবপুর-বী.মু.সি.ই রুটে; ঈদ স্পেশাল ১৫ ও ১৬ ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে ফিরতি যাত্রায় ২৪-২৫ এপ্রিল চলাচল করবে।

ঈদের অতিরিক্ত চাহিদা মেটাতে ৫৩টি (পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৪০টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ ৪টি এমজি ও ৯টি বিজি) যাত্রীবাহী কোচ সার্ভিসে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গিয়েছিল। অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য মোট ২১৮টি (পূর্বাঞ্চলে ১১৬টি ও পশ্চিমাঞ্চলে ১০২টি) লোকোমোটিভ যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা গ্রহণ করা হয় এবার।

 

Comment here