এই প্রথম ঈদের জামাত হবে না কিশোরগঞ্জ বৃহত্তম শোলাকিয়া মাঠে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

এই প্রথম ঈদের জামাত হবে না কিশোরগঞ্জ বৃহত্তম শোলাকিয়া মাঠে

মোঃনাঈম মিয়া কিশোরগঞ্জ জেলা প্রতিনিধিঃ এই প্রথম    কিশোরগঞ্জের  সবচেয়ে  বৃহত্তর    শোলাকিয়া ঈদগাহ মাঠে ঈদের জামাত হচ্ছে না।২০১৬ সালের ঈদুল ফিতরের দিন মাঠের কাছে জঙ্গি হামলার ঘটনার পর ঈদুল আযাহায় কঠোর নিরাপত্তার মধ্যে স্বল্পপরিসরে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু১৮০৪ সালে শুরুর পর এবারই প্রথম ঈদ জামাত হচ্ছে না ঐতিহাসিক শোলাকিয়ায়।প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে দেশের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হবেনা বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো: সারওয়ার মোর্শেদ চৌধুরী। আজ ১৫ মে শুক্রবার  এই তথ্য নিশ্চিত করেন তিনি।জেলা প্রশাসক বলেন এবার ঈদ জামাত উন্মুক্ত স্থানে বড় জমায়েত পরিহার করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ । তাই ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বড় পরিসরে উন্মুক্ত স্থানে ঈদের জামাত হবে না। সে অনুযায়ী শহরে বিভিন্ন মসজিদের দূরত্ব ও স্বাস্থ্য বিধি বজায় রেখে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এর আগে প্রতিবছর ঈদ জামাতের এক মাস আগে থেকে প্রস্তুতি মূলক সভা ও মাঠের সংস্কার কাজ করা হতো।

এ বছর প্রস্তুতিমূলক সভা বা কোন ধরনের সংস্কার কাজ করা হয়নি।

এর আগে, ঈদ জামাতের বিষয়ে সিদ্ধান্ত নিতে গতকাল ১৪ মে বৃহস্পতিবার বিকেলে আলেম-ওলামাদের সঙ্গে বৈঠক করে ধর্ম মন্ত্রণালয়।

বৈঠকের পরে করোনাভাইরাসের কারণে পবিত্র ঈদুল ফিতরের  জামাত এবার ঈদগাহে করা যাবে না বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার অনুরোধ জানানো হয়েছে।
এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয়ের এ নির্দেশনা জানানো হয়। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার জন্যও অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা ও বিশেষ সতর্কতামূলক বিষয়াদি অনুসরণপূর্বক নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত আদায়ের জন্য অনুরোধ করা হলো।

Comment here