এখনই হজের পরিকল্পনা করছে না সৌদি আরব - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

এখনই হজের পরিকল্পনা করছে না সৌদি আরব

সৌদি আরব সংবাদদাতা : করোনা ভাইরাসের কারণে দুর্যোগপূর্ণ এ পরিস্থিতিতে আরও সময় নিয়ে হজের পরিকল্পনা করতে চাচ্ছে সৌদি আরব। তাই এ বছর হজে গমনেচ্ছুদের বুকিং পিছিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। পরিস্থিতি স্পষ্ট হওয়ার আগ পর্যন্ত হজের ব্যাপারে কোনো চুক্তি না করতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বান্তেন গত মঙ্গলবার সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমদের উদ্দেশে বলেন- হজযাত্রীদের স্বাস্থ্যগত সুরক্ষার বিষয় নিয়ে সৌদি আরব উদ্বিগ্ন। আপনারা হজের জন্য কাগজপত্র এখনই চূড়ান্ত করবেন না, আরও অপেক্ষা করুন।

তিনি জানান, ‘হজ ও ওমরাহ পালনে ইচ্ছুকদের সেবায় সৌদি আরব পুরোপুরি প্রস্তুত। তবে বৈশ্বিক মহামারী মোকাবিলার এ ক্রান্তিকালে সৌদি আরব সবার স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন। তাই পরিস্থিতি স্পষ্ট হওয়ার আগ পর্যন্ত হজের বিষয়ে কোনো চুক্তিতে না যেতে আমরা সব দেশের মুসলিম ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘ওমরাহ স্থগিত ঘোষণা করার আগেই যারা ওমরাহ করতে এসে পড়েছিলেন তারা বর্তমানে যেসব হোটেল ব্যবহার করছেন, সেগুলো হজ ব্যবস্থাপনা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিদর্শন করা হয়েছে। যারা ফিরতে পারেননি তারা এবং যাদের স্বেচ্ছা আইসোলেশনে থাকতে পরামর্শ দেওয়া হয়েছিল, তারা এ হোটেলগুলোয় থাকছিলেন।’ মন্ত্রী আরও বলেছে ‘যারা ওমরাহ ভিসার জন্য অর্থ দিয়েছিলেন, কিন্তু ওমরাহ করতে পারেননি, আপাতত তাদের সেই অর্থ ফিরিয়ে দেওয়া হবে।’

জুলাইয়ে অনুষ্ঠেয় এক সপ্তাহের হজ অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২৫ লাখ মুসলিম এবারও আসার কথা। ওই সময় তারা মক্কা ও মদিনা শহরের বিভিন্ন স্থান পরিদর্শন করেন। হজ মৌসুমে যে আয় হয় তা সৌদি আরবের অর্থনীতিতে বড় অবদান রাখে।

ওমরাহ হজ স্থগিত ছাড়াও ভাইরাস ছড়ানো ঠেকাতে সৌদি আরব সব আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে এবং গত সপ্তাহে মক্কা-মদিনাসহ কয়েকটি শহরে আগমন-বহির্গমন নিষিদ্ধ করা হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণ রোধে সৌদি কর্তৃপক্ষ মক্কা ও মদিনাসহ রাজধানী রিয়াদেও প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটিতে ইতোমধ্যেই ১ হাজার ৫৬৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ জনের।

ফের তাওয়াফ করার সুযোগ : এদিকে পবিত্র মক্কায় কাবা শরিফের মাতাফের অংশটিকে আবারও তাওয়াফের জন্য খুলে দেওয়া হয়েছে। তবে সীমিত আকারে চালু থাকবে এ তাওয়াফ। কাবার চারপাশে একটি সুরক্ষা প্রাচীর তৈরি করা হয়েছে। এতে করে তওয়াফকারীরা কাবার কাছাকাছি যেতে পারবেন না। সৌদি সরকার করোনাভাইরাস সংক্রমণ রোধে ২৩ মার্চ থেকে ২৩ দিনের জন্য আংশিক কারফিউ ঘোষণা করেছে। এর আগে সুরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে মসজিদুল হারাম এবং মদিনায় মসজিদে নববীতে জমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল।

Comment here