কলেজের ভর্তির ফরমে ধর্মে ‘অবিশ্বাসের’ অপশন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

কলেজের ভর্তির ফরমে ধর্মে ‘অবিশ্বাসের’ অপশন

ভারতে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের পরই রাজ্যজুড়ে কলেজগুলোতে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এই বছর সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়াটিই অনলাইন পদ্ধতিতে হবে। তবে পশ্চিমবঙ্গের বেথুন কলেজের কর্তৃপক্ষ ভর্তি ফরমে ‘ধর্মবিশ্বাস সংক্রান্ত’ একটি কলাম সবার নজর কেড়েছে, যা নিয়ে শুরু হয়েছে তুমুল সমালোচনা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ভর্তি ফরমে মোট ৮টি অপশন রেখেছেন কলেজ কর্তৃপক্ষ। তার প্রথমটি হলো-মানবতা। কোনো শিক্ষার্থী যদি নির্দিষ্ট কোনো ধর্মমতে বিশ্বাস না করেন, তাহলে তিনি প্রথম অপশনটি বেছে নিতে পারেন। ওয়েবসাইটে পরবর্তী অপশনগুলো হলো-হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন ও অন্যান্য।

অনেকেই বলছেন, এমন পদক্ষেপ কার্যত নজিরবিহীন। তাদের কথায়, ‘বেথুন কলেজের কর্তৃপক্ষ অত্যন্ত আধুনিক মানসিকতার পরিচয় দিলেন। মানুষের প্রাথমিক পরিচয় সে মানুষ। মানবতাই তার সর্বশ্রেষ্ঠ পরিচয়। বেথুন কলেজের শিক্ষক-শিক্ষিকারা হবু পড়ুয়াদের সুযোগ করে দিলেন সেই পরিচয়টিকে সবার সামনে তুলে ধরার।’

বেথুন কলেজের অধ্যক্ষ মমতা রায় বলেন, ‘আমাদের ভর্তি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কোনো ছাত্রীর মনে হতেই পারে সে প্রাতিষ্ঠানিক ধর্মমতগুলিতে নয়, মানবতার ধর্মে বিশ্বাসী। তার জন্য ওই অপশনটি রইল। তবে ধর্মবিশ্বাস আর মানবতার মধ্যে কোনো দেওয়াল আছে বলে আমরা মনে করি না।’

ছাত্রছাত্রীরা প্রথমে একটু বিভ্রান্ত হয়ে গেলেও কলেজের এই পদক্ষেপে এখন খুশি সকলেই। প্রাক্তনীরা রীতিমত গর্বিত। সোশ্যাল মিডিয়া ছেয়ে গেছে প্রশংসাবার্তায়।

প্রসঙ্গত, বেথুন কলেজ এবং বারাসত গভর্নমেন্ট কলেজ-উভয়ই সরকারি প্রতিষ্ঠান। ইদানীং দেশের বিভিন্ন নামীদামি কলেজ এবং বিশ্ববিদ্যালয়েই ধর্ম চিহ্নিত করার অপশন থাকে না।  ছাত্রছাত্রী ও অভিভাবকরা সাদরে গ্রহণ করেছেন সেই সিদ্ধান্ত। এবার সেই পথে হাঁটল বাংলার দুই সরকারি প্রতিষ্ঠানও।

Comment here