ঘূর্নিঝড় ‘যশ’ : ভোলা উপকূলের ৩ লাখ মানুষকে সরিয়ে আনার প্রস্তুতি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঘূর্নিঝড় ‘যশ’ : ভোলা উপকূলের ৩ লাখ মানুষকে সরিয়ে আনার প্রস্তুতি

ভোলা (উত্তর) প্রতিনিধি : ভোলায় উপকূলের ৩ লাখ ১৮ হাজার বাসিন্দাকে সরিয়ে আনার প্রস্তুতি নিয়েছে জেলা প্রসাসন। জেলার সাত উপজেলার ৪০টি দ্বীপচরকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে তাদের আশ্রয়কেন্দ্রে আনার এ প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঘূর্নিঝড় ‘যশ’ মোকাবিলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এ তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী। আজ রোববার বিকেলে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক জানান, ঝড় মোকাবিলায় জেলার ৭০৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। গঠন করা হয়েছে ৭৬টি মেডিকেল টিম। অন্যদিকে সিপিপি’র ১৩ হাজার সেচ্চাসেবী ছাড়াও রেডক্রিসেন্ট এবং স্কাউটস কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে ৮টি নিয়ন্ত্রণ কক্ষ।

জেলা প্রশাসক আরও জানান, ঘূর্ণিঝড়ে যাতে উপকূলীয় জেলা ভোলাতে ক্ষয়-ক্ষতি কম হয় সে জন্য সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সবাইকে সাহসিকতার সঙ্গে ঝড় মোকাবিলার করতে জেলা-উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্বাস্থ্যবিভাগসহ জেলা প্রসাসনের গুরুপ্তপূর্ণ বিভাগের কর্মকর্তা এবং মাঠ পর্যায়ের আনসার-ভিডিপি সদস্যসহ সবাইকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিবন্ধী, নারী ও শিশুদের নিরাপত্তায়ও আলাদা টিম গঠন করা হবে। প্রস্তুত থাকবে ফায়ার সার্ভিসের ১৪টি দল ও স্বাস্থ্যবিভাগের ২০০ কমিউনিটি ক্লিনিক।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সুজিত হাওলাদার, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ভোলা প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, সম্পাদক অমিতাব অপুসহ জেলা দুর্যোগ ব্যবস্থা কমিটির কর্মকর্তারা।

 

Comment here