চট্টগ্রাম বন্দরে বিশেষ জায়গা চায় ভারত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চট্টগ্রাম বন্দরে বিশেষ জায়গা চায় ভারত

পণ্য পরিবহন নির্বিঘ্ন করতে চট্টগ্রাম বন্দরে বিশেষ জায়গা বরাদ্দ চেয়ে বাংলাদেশের কাছে অনুরোধ জানিয়েছে ভারত। গত শুক্রবার দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রাজকুমার রঞ্জন সিং এ কথা জানিয়েছেন। তিনি জানান, এই জায়গা পাওয়া গেলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতি শক্তিশালী হবে। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

সম্প্রতি বাংলাদেশের বড় দুই বন্দর চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের পরীক্ষা সম্পন্ন করেছে ভারত। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে পণ্য পরিবহন বাড়াতে ভারত-বাংলাদেশ প্রটোকল রুটের আওতায় এই পরীক্ষা চালানো হয়েছে।

ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক বার্ষিক অধিবেশনে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং বলেন, ‘আমরা বাংলাদেশকে চট্টগ্রাম বন্দরে বিশেষ জায়গা দেওয়ার অনুরোধ করেছি, এতে উত্তর পূর্বাঞ্চল ব্যাপকভাবে উপকৃত হবে।’

পরে পিটিআইকে রাজকুমার রঞ্জন সিং জানান, চট্টগ্রাম বন্দর খুবই ঘিঞ্জি। বিশেষ জায়গা পাওয়া গেলে পণ্য পরিবহন নির্বিঘ্ন হবে। তবে এর চেয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। এ ছাড়া বাংলাদেশকেও তৃতীয় কোনো দেশে পণ্য রপ্তানির জন্য ভারতীয় অবকাঠামো ব্যবহারের প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান রাজকুমার সিং।

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোকে উন্নয়নের অগ্রাধিকারে রাখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যাপক প্রশংসা করেন রাজকুমার সিং। তিনি জানান, রেল, সড়ক ও জলপথ ব্যবহার করে এসব উন্নয়ন কর্মকাণ্ড চালানো হচ্ছে।

রাজকুমার সিং জানান, সারা বিশ্বের কার্যালয় ও কারখানা হয়ে ওঠার চেষ্টায় রয়েছে ভারত। আর এই কারণে বাংলাদেশের সঙ্গে সংযোগ বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ।

Comment here