চলমান পরিস্থিতি বোঝার চেষ্টা করছে বিএনপি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

চলমান পরিস্থিতি বোঝার চেষ্টা করছে বিএনপি

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বিএনপি। দলের জ্যেষ্ঠ নেতারা বলছেন, সরকার পতনের আন্দোলন শিগগিরই আরও জোরদার করা হবে। অন্যদিকে নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ওপর গণতান্ত্রিক বিশে^র চাপ অচিরেই আরও বাড়বে বলে বিশ্বাস তাদের। বিএনপির আশঙ্কা, এভাবে ঘরে-বাইরে চাপ বাড়তে থাকলে ক্ষমতাসীনরা বিরোধী দলের নেতাকর্মীদের ওপর আরও কঠোর হতে পারে। চলমান শান্তিপূর্ণ কর্মসূচির মধ্যেও বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনাসমূহকে সরকারের সেই কঠোরতার বহির্প্রকাশ হিসেবে দেখছেন দলটির নেতারা।

দলের একাধিক জ্যেষ্ঠ নেতা জানান, ‘গ্রেপ্তার-নির্যাতনের’ মধ্যে চলমান আন্দোলনে নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ততা ধরে রাখা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া চূড়ান্ত আন্দোলনের আগে সরকারের দিক থেকে আরও চাপ আসতে পারে। এ কারণে রাজনীতির হালচাল বিবেচনায় নিয়ে পরবর্তী কর্মসূচি ঠিক করা হবে। আজ সোমবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠক হওয়ার কথা। সেখানে চলমান পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি নতুন কর্মসূচি চূড়ান্ত হবে।

বিএনপির অনেক নেতা মনে করেন, চলমান আন্দোলনে সরকার ইতোমধ্যে বড় ধরনের চাপে পড়ে গেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনে করেন, ‘ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার জনবিচ্ছিন্ন হয়ে দেশের নিরীহ গণতন্ত্রকামী মানুষের ওপর তার নিজস্ব বাহিনী দ্বারা গুলি করে হত্যা, গুম, খুনসহ সব ধরনের নির্যাতন চালাচ্ছে। এ থেকেই বোঝা যায়, সরকার বিরোধী মতের আন্দোলনে দিশেহারা হয়ে পড়েছে।’

সমমনা রাজনৈতিক দল ও জোটের নেতাদের সঙ্গে গতকাল রবিবার থেকে বৈঠক করছে বিএনপি। আজকের স্থায়ী কমিটির বৈঠকের আগেই সমমনা দল ও জোটের সঙ্গে আলোচনা সারতে চায় দলটি।

Comment here