চলে গেলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব সা’দত হুসাইন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

চলে গেলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব সা’দত হুসাইন

নিজস্ব প্রতিবেদক : সাবেক মন্ত্রিপরিষদ সচিব এবং বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান সা’দত হুসাইন মারা গেছেন। আজ বুধবার রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিশ্বাঃস ত্যাগ করেন তিনি।

সা’দত হুসাইনের ছেলে শাহজেদ সা’দত বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘গত ১০ দিন ধরে বাবা ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন। কিডনি জটিলতা, ব্যাকটেরিয়াল মেনিনজাইটিসে আক্রান্ত ছিলেন। চিকিৎসকরা রাত ১০ টা ৪৯ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন।’

সা’দত হুসাইনের বয়স হয়েছিল ৭৩ বছর। আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় লাশ দাফনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে শাহজেদ বলেন, ‘আমি, দুই বোন, মা-খালা পারিবারিকভাবে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

২০০২-০৫ সালে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেন সা’দত হুসাইন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্ন্ত তিনি পিএসসির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্ম হয় সা’দত হুসাইনের। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পড়াশোনা করেছিলেন তিনি। ১৯৭০ সালে পাকিস্তানি শাসনামলে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন তিনি। যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ১৯৮৭ সালে। ২০০৫ সালে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার আগে তিনি কর্মজীবনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ নানা দায়িত্ব পালন করেন।

Comment here